ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইউজিসিতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
ইউজিসিতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপন করা হয়েছে।

বুধবার (০৮ ডিসেম্বর) ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ এটি উদ্বোধন করেন।

অনুষ্ঠানে ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের, কমিশনের সচিব ও বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

কমিশনের লাইব্রেরিতে স্থাপিত বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারে জাতির পিতার একটি আবক্ষ ভাস্কর্য স্থাপন করা হয়েছে। এছাড়া ‘খোকা থেকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু থেকে জাতির পিতা’ গ্যালারিতে তার পরিবারের সদস্যদের আলোকচিত্র, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম তুলে ধরা হয়েছে। বঙ্গবন্ধুর স্বাধীনতা ও ছয় দফার ঘোষণাপত্র এবং দেশের উচ্চ শিক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ উদ্ধৃতি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারে সংরক্ষণ করা হয়েছে। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে স্থান পেয়েছে দুই শতাধিক বইও।

মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর কর্নার উদ্বোধন উপলক্ষে ইউজিসি চেয়ারম্যান বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ইউজিসি বঙ্গবন্ধুকে তুলে ধরেছে। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারের মাধ্যমে আগামী প্রজন্ম বঙ্গবন্ধুর চেতনায় উজ্জীবিত হবে। বঙ্গবন্ধুর চেতনা ধারণ করে দেশকে এগিয়ে নিতে তরুণ প্রজন্মকে দায়িত্বশীল হতে হবে।

স্বাধীনতার জন্য বঙ্গবন্ধুর অসামান্য অবদান সম্পর্কে জানতে শিক্ষার্থীদের তিনি বই পড়ার আহ্বান জানান। এছাড়া তিনি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারের সুষ্ঠু রক্ষণাবেক্ষণে সংশ্লিষ্টদের সতর্ক থাকতে বলেন। দেশের প্রত্যেক পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইউজিসির সহায়তায় ইতোমধ্যে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপন করা হয়েছে বলে এ সময় জানানো হয়।  

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১
এমআইএইচ/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।