ঢাকা, শনিবার, ৭ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

‘উচ্চ শিক্ষার গবেষণায় কী হচ্ছে জানি না’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২১
‘উচ্চ শিক্ষার গবেষণায় কী হচ্ছে জানি না’

ঢাকা: চাহিদা অনুযায়ী উচ্চ শিক্ষায় গবেষণা করার আহ্বান জানিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, উচ্চ শিক্ষায় গবেষণা দুর্বল, গবেষণা থেকে কী হচ্ছে আমরা কেউ জানি না।

মঙ্গলবার (০৭ ডিসেম্বর) ইউজিসি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

‘ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক দু’দিন ব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ইউজিসি চেয়ারম্যান বলেন, আমরা টাকা দিচ্ছি গবেষণা হচ্ছে, সেই গবেষণা থেকে কী হচ্ছে আমরা জানি না। গবেষণা প্রকাশিত হচ্ছে কি-না তাও জানি না। গবেষণা করে ড্রয়ারে রেখে দিচ্ছেন কি-না তাও কেউ জানে না।

তিনি বলেন, আমরা এখন নজর দিচ্ছি আউটকাম বেইজড রিসার্চ ও এডুকেশনে। আউটকাম বেজড এডুকেশনে যেতে হবে। আমি আশা করবো ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়গুলো আগ্রহী হবে।

ইউজিসি চেয়ারম্যান বলেন, এখন সময় হচ্ছে আমাদের মানসিকতা পরিবর্তন করার। সুযোগ যেখানে সেখানেই আমাদের যেতে হবে। শুধু ট্রাডিশনাল বিষয় পড়লে হবে না। পৃথিবী পাল্টাচ্ছে, সন্তানদের ভবিষ্যতের কথা ভেবে আমাদের মানসিকতা পরিবর্তন করতে হবে।

এক সময় অভিভাবকরা যে বিষয়ে পড়তে বলতেন, সন্তানরা তা নিয়েই পড়তো জানিয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, আমাদের ছেলেরা এখন বলে তুমি পড়। তারা যুগের সঙ্গে তাল মিলিয়ে চাহিদা অনুযায়ী পড়ছে।

চাহিদা অনুযায়ী উচ্চশিক্ষায় গবেষণা করার আহ্বান জানিয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, ইন্ডাস্ট্রি অ্যাকাডেমিয়ার মধ্যে সংযোগ স্থাপন করতে হবে।

বাংলাদেশ সময়: ২৩০৩ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১
এমআইএইচ/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa