ঢাকা, শনিবার, ৭ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

‘কারিকুলাম আপডেট করতে চাপ দেওয়া হচ্ছে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২১
‘কারিকুলাম আপডেট করতে চাপ দেওয়া হচ্ছে’ ‘কারিকুলাম আপডেট করতে চাপ দেওয়া হচ্ছে’

ঢাকা: পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে বিভিন্ন সময়ে কারিকুলামে পরিবর্তন আসলেও বেসিক বিষয়ে পরিবর্তন হচ্ছে না জানিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেছেন, এ কারিকুলাম আপডেট করা জরুরি। এজন্য চাপ দেওয়া হচ্ছে।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে আন্তর্জাতিক সম্মেলন আয়োজন উপলক্ষে ইউজিসি অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

ইউজিসির চেয়ারম্যান বলেন, আমাদের কারিকুলামে অনেক পরিবর্তন আনা হলেও মূল বিষয়ে পরিবর্তন আসছে না। এটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পদ্ধতিতে অনুসরণের মাধ্যমে করতে হয়।

তিনি বলেন, এ কারণে মেধাবী শিক্ষার্থীরাও ভালো ফলাফল নিয়ে বেকার থাকতে হচ্ছে। উচ্চ ডিগ্রিধারীদের স্কিল না থাকায় পাশের পর তাদের অনিশ্চয়তায় দিন পার করতে হচ্ছে। গতানুগতি শিক্ষা থেকে বেরিয়ে আসতে ইউজিসির পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়গুলোকে চাপ সৃষ্টি করা হচ্ছে।

তিনি বলেন, এ নিয়ে কাজ চলছে। কারিকুলাম নিয়ে কাজ বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক কাউন্সিল, বিভাগীয় প্লানিং কমিটি, সিন্ডিকেটের মাধ্যমে করতে হয়। আমাদের পরামর্শ থাকবে তারাও এ বিষয়ে কাজ করবেন।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২১
এমআইএইচ/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa