ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

সেন্টমার্টিনে জাবিসাসের পরিচ্ছন্নতা অভিযান

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২১
সেন্টমার্টিনে জাবিসাসের পরিচ্ছন্নতা অভিযান ছবি; বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জাবিসাস) সদস্যরা।

শুক্রবার (৩ ডিসেম্বর) সকালে সেন্টমার্টিনের পশ্চিম বীচ পরিষ্কার করেন তারা।

জাবিসাস সভাপতি মাহবুব আলম ও সাধারণ সম্পাদক আবির আব্দুল্লাহর নেতৃত্ব ১৪ জন সদস্য পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নেন।

সাংবাদিক সমিতির সদস্যরা জানান, বিশ্বের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। ভ্রমণপ্রেমীদের জন্য কাঙ্ক্ষিত স্থান এটি, এখানে প্রতিনিয়ত পর্যটক সমাগম বাড়ছে। কিন্তু মানুষের ফেলে দেওয়া বর্জ্যে দূষিত হচ্ছে দ্বীপের পরিবেশ। প্রাকৃতিক সম্পদে পূর্ণ এ দ্বীপটি রক্ষার দায়িত্ব আমাদের সবার। আমরা যদি এখনই সচেতন না হই তবে আমরা এই দ্বীপটির সৌন্দর্য হারিয়ে ফেলবো।

জাবিসাস সভাপতি মাহবুব আলম বলেন, পর্যটকদের ব্যবহৃত প্লাস্টিক বর্জ্য ও অপচনশীল আবর্জনা যত্রতত্র ফেলার জন্য দ্বীপটির প্রাকৃতিক ভারসাম্য দিন দিন হারিয়ে যাচ্ছে। আমরা জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছি।

জাবিসাসের সাধারণ সম্পাদক আবির আব্দুল্লাহ বলেন, আগামী বিশ্বে জলবায়ু পরিবর্তন সবচেয়ে বড় হুমকির কারণ। আমরা আমাদের পরিবেশ রক্ষায় যদি এখনই সচেতন না হই তবে নিজেদের মৃত্যু নিজেরা ডেকে আনবো। যত্রতত্র বর্জ্য ফেলার ফলে আমরা আমাদের অজান্তেই পরিবেশের বড় ধরনের ক্ষতি করে ফেলছি।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa