ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবিতে ভর্তির আবেদন শুরু রোববার, ফি ৬৫০ টাকা

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২১
শাবিপ্রবিতে ভর্তির আবেদন শুরু রোববার, ফি ৬৫০ টাকা

শাবিপ্রবি, (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।  

গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা শিক্ষার্থীরা রোববার (২১ নভেম্বর) সকাল ১০টা থেকে আবেদন করতে পারবে।

আবেদন করা যাবে শুক্রবার (৩ ডিসেম্বর) রাত ১২টা পর্যন্ত।

মঙ্গলবার (১৬ নভেম্বর) বিকালে বিষয়টি নিশ্চিত করেন ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মুশতাক আহমদ।

ড. মুশতাক বলেন, আগামী রোববার (২১ নভেম্বর) থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনে ভর্তির আবেদন শুরু হবে। এটি চলবে ৩ ডিসেম্বর পর্যন্ত। যেসব শিক্ষার্থী জিএসটির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন তারা শাবিপ্রবির ‘এ’ এবং ‘বি’ উভয় ইউনিটে পৃথকভাবে আবেদন করতে পারবে। যারা জিএসটির ‘বি’ ও ‘সি’ ইউনিটের পরীক্ষায় অংশ নিয়েছেন তারা শুধুমাত্র শাবিপ্রবির ‘বি’ ইউনিটে আবেদন করতে পারবে।

তিনি বলেন, জিএসটির ভর্তি পরীক্ষায় যারা ঔচ্ছিক বিষয় হিসেবে গণিত ও জীববিজ্ঞানে উত্তর করেছে তারা ‘এ’ ও ‘বি’ ইউনিটের সকল বিভাগে আবেদন করতে পারবে। যেসব শিক্ষার্থী ঔচ্ছিক বিষয় হিসেবে গণিত, আইসিটি বিষয়ে অংশগ্রহণ করেছে তারা শাবিপ্রবির ‘এ’ ইউনিটে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি এবং বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি ছাড়া সব বিভাগে আবেদন করতে পারবে।

এছাড়া, জিএসটির ভর্তি পরীক্ষায় যারা ঔচ্ছিক বিষয় হিসেবে জীববিজ্ঞান ও আইসিটি বিষয়ে অংশগ্রহণ করেছে তারা ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, ভূগোল ও পরিবেশ, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, বায়োকেমিস্ট্রি অ্যান্ড  মলিকুলার বায়োলজি বিভাগে এবং ‘বি’ ইউনিটের অর্থনীতি ছাড়া বাকি সব বিভাগে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

শিক্ষার্থীরা admission.sust.edu এই ওয়েব সাইটে গিয়ে আবেদন করতে পারবে। পূর্বে প্রকাশিত নির্দেশিকার অনুচ্ছেদে উল্লেখিত ভর্তির যোগ্যতা বিষয়তক শর্তাবলী প্রযোজ্য (admission.sust.edu) হবে বলে জানান তিনি।

এছাড়া আর্কিটেকচার বিভাগে ভর্তিইচ্ছু শিক্ষার্থীরা ড্রয়িং ও স্থাপত্য বিষয়ক ৩০ নম্বরের ১ ঘণ্টার সাধারণ জ্ঞানের পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

এদিকে ভর্তির আবেদন ফি বাবদ শিক্ষার্থীদের ইউনিটি প্রতি ৬৫০ টাকা করে পরিশোধ করতে হবে। যারা আর্কিটেকচার বিভাগে ভর্তি হতে ইচ্ছুক তাদের সাধারণ জ্ঞান পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৩৫০ টাকা অতিরিক্ত পরিশোধ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।