ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

আবাসনের আওতায় আসবেন ঢাবির ৬৫ শতাংশ শিক্ষক

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
আবাসনের আওতায় আসবেন ঢাবির ৬৫ শতাংশ শিক্ষক ...

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে নেওয়া মাস্টারপ্ল্যানে একাডেমিক সুযোগ-সুবিধা বৃদ্ধির পাশাপাশি শিক্ষক-শিক্ষার্থীদের আবাসনের বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে। প্রস্তাবিত এই প্ল্যান বাস্তবায়িত হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬৫ শতাংশ শিক্ষক আবাসন সুবিধা পাবেন।

মাস্টারপ্ল্যানের প্রস্তাবিত তথ্য অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালেয়ের শিক্ষকদের ২৬ শতাংশ আবাসন সুবিধা বৃদ্ধি পাবে। বর্তমানে প্রায় দুই হাজার শিক্ষক থাকলেও তার মধ্যে আবাসন সুবিধা পান ৩৯ শতাংশ শিক্ষক। প্ল্যান বাস্তবায়িত হলে নতুন করে ৫৩৭ জনসহ ১ হাজার ৩২৭ জন শিক্ষক আবাসনের আওতায় আসবেন। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা রয়েছে প্রায় এক হাজার। বর্তমানে দশ শতাংশ কর্মকর্তা আবাসন সুবিধা পান। প্রস্তাবিত প্ল্যানে ১৮ শতাংশ আবাসন সুবিধা বাড়ানো হয়েছে।

বাসার ধরনে বলা হয়েছে, জ্যোষ্ঠ অধ্যাপকরা পাবেন ২ হাজার স্কয়ারফিটের বাসা, প্রাধ্যক্ষরা পাবেন ২৫০০ স্কয়ারফিটের বাসা, হাউস টিউটর, শিক্ষক ও কর্মকর্তারা পাবেন ১৫০০ স্কয়ারফিটের বাসা। আবাসিক কোয়ার্টারে শিক্ষকদের জিমনেসিয়াম সুবিধা, খেলার মাঠসহ আধুনিক সুযোগ-সুবিধা থাকবে।

দক্ষিণ ফুলার রোড়ের শিক্ষকদের ১২ ও ১৩ নম্বর ভবন ভেঙে ১৫ তলা (১১২ ইউনিট) রেসিডেন্সিয়াল টাওয়ার ও ধানমন্ডিতে ৭ তলা (২৪ ফ্ল্যাট) ব্যাচেলর শিক্ষকদের জন্য ভবন। দক্ষিণ ফুলার রোডের ১১, ৫৮ ও ১৫, ১৬, ১৭ নম্বর ভবন ভেঙে ১৫ তলা বিশিষ্ট (প্রতি ভবন ১১২ ইউনিটের) দুটি ভবন শিক্ষকদের রেসিডেন্সিয়াল টাওয়ার নির্মাণ করা হবে।

দ্বিতীয় ধাপে বর্তমান প্রভোস্ট কমপ্লেক্সে ১০ তলা ভবন ও ইন্টারন্যাশনাল হলের পাশে রশিদুল হাসান ভবন ভেঙে দশ তলা প্রভোস্ট কমপ্লেক্স ভবন নির্মাণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
এসকেবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।