ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ভবিষ্যৎ নিয়ন্ত্রণ করবে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
ভবিষ্যৎ নিয়ন্ত্রণ করবে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স প্যারিসে ইউনেস্কো হেডকোয়ার্টারে ৪১তম জেনারেল কনফারেন্স

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের ভবিষ্যৎ নিয়ন্ত্রণ করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। তাই আগামী শিক্ষা ব্যবস্থায় তথ্য-প্রযুক্তিকে বেশি গুরুত্ব দিতে হবে।

উন্নত ও উন্নয়নশীল দেশের মধ্যে তথ্য প্রযুক্তি শিক্ষার বৈষম্যের কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, অনেক উন্নয়নশীল দেশ তথ্যপ্রযুক্তির ব্যাপক পরিবর্তনের সঙ্গে সমান তালে চলতে পারছে না। ফলে ডিজিটাল গ্যাপ তৈরি হচ্ছে। তাই উন্নয়নশীল দেশগুলোর ভৌত অবকাঠামো উন্নয়নে ব্যাপক প্রযুক্তিগত সাপোর্ট প্রয়োজন।

বুধবার (১০ নভেম্বর) ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেস্কো হেডকোয়ার্টারে ৪১তম জেনারেল কনফারেন্সে ‘ফিউচার অব এডুকেশন’ শীর্ষক এক প্রতিবেদনের ওপর প্যানেল আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

ভবিষ্যতের শিক্ষা ব্যবস্থার রূপরেখা তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বের লাখ লাখ মানুষের মৌলিক শিক্ষা নিশ্চিত করতে যদিও ইউনেস্কো ব্যাপক অগ্রগতি অর্জন করেছে তথাপি মানব সভ্যতা বিশ্ব শান্তি ও নিরাপত্তা নিশ্চিতে আরও এগিয়ে যাবে। সঠিক শিক্ষাই তা নিশ্চিত করতে পারবে। আগামীর শিক্ষা ব্যবস্থা আমাদের পরবর্তী প্রজন্মকে ভালো মানুষ এবং দায়িত্বশীল বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।  

শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্যানেল আলোচনা আরও অংশ নেন কিউবার শিক্ষামন্ত্রী এনা এলসা বেলাযকুয কবিইলা, স্লোভেনিয়ার শিক্ষামন্ত্রী সিমন কুসটেক প্রমুখ।

ইউনেস্কো ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ফিউচার অব এডুকেশন ইনিশিয়েটিভ কার্যক্রম শুরু করে। এজন্যে ইথিওপিয়ার প্রেসিডেন্ট শালে ওয়ার্ক যিউডি-কে চেয়ারম্যান করে একটি কমিশন গঠন করা হয়। কমিটি দুই বছরে ১৯টি বড় মিটিং করে ফিউচার অব এডুকেশন রিপোর্ট প্রস্তুত করে।  

মঙ্গলবার প্যারিসে ইউনেস্কোর ৪১তম জেনারেল কনফারেন্সে শুরু হয়েছে। শিক্ষামন্ত্রী ও চেয়ারপার্সন, বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন ডা.দীপু মনি ইউনেস্কোর ৪১তম জেনারেল কনফারেন্সে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। শিক্ষামন্ত্রীর সঙ্গে আরও আছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব ও বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সেক্রেটারি জেনারেল মো. মাহবুব হোসেন এবং ডেপুটি সেক্রেটারি জেনারেল সোহেল ইমাম খান।  

বাংলাদেশ সময়: ২৩৫৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
এমআইএইচ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।