ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গুচ্ছ ভর্তি: শাবিপ্রবিতে অংশ নিচ্ছেন ৪৭১০ শিক্ষার্থী

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
গুচ্ছ ভর্তি: শাবিপ্রবিতে অংশ নিচ্ছেন ৪৭১০ শিক্ষার্থী

শাবিপ্রবি (সিলেট): ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামী রোববার (১৭ অক্টোবর)। এতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কেন্দ্রে অংশ নিচ্ছেন চার হাজার ৭১০ জন শিক্ষার্থী।

শনিবার (১৬ অক্টোবর) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, আগামী রোববার থেকে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা শুরু হবে। পরীক্ষাগুলো সুষ্ঠুভাবে নিতে সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি। ইতোমধ্যে অনেক বিশ্ববিদ্যালয়ে প্রশ্নপত্রও চলে গেছে। আমরা শতভাগ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার চেষ্টা করবো। পরীক্ষা শেষ হওয়ার দুই-একদিনের মধ্যে ফলাফল ঘোষণা করা হবে।

ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা হয়েছে। ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি ঠেকাতে আমরা সর্বোচ্চ সতর্ক অবস্থানে আছি। এতে পরীক্ষার কেন্দ্র ও কেন্দ্রের বাইরে বিভিন্ন টেকনিক্যাল টিম পর্যবেক্ষণে থাকবে। তাছাড়া পরীক্ষায় সবধরনের ইলেক্ট্রিক ডিভাইস সংবলিত ঘড়ি, ক্যালকুলেটর, মোবাইলসহ বিভিন্ন ডিভাইস নিষিদ্ধ করা হয়েছে।

ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, এবার বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগসহ তিনটি ইউনিটে রয়েছে মোট ২২ হাজার ১৩টি আসন। এর বিপরীতে আবেদন করেছেন দুই লাখ ৩২ হাজার ৪৫৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটে এক লাখ ৩১ হাজার ৯০৫ জন, ‘বি’ ইউনিটে ৬৭ হাজার ১১৭ জন ও ‘সি’ ইউনিটে ৩৩ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

এদিকে আগামী রোববার বিজ্ঞান বিভাগের ‘এ’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে জিএসটির গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা। এদিন শাবিপ্রবির কেন্দ্রে অংশ নেবেন চার হাজার ৭১০ শিক্ষার্থী। এরপর ২৪ অক্টোবর মানবিক বিভাগে ‘বি’ ইউনিটে অংশ নেবেন এক হাজার ৯৬৫ জন ও ১ নভেম্বর বাণিজ্য বিভাগে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অংশ নেবেন ৮৬৭ জন।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।