ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ঢাবি ভর্তি পরীক্ষায় প্রথম দিনে বরিশালে অনুপস্থিত ৭১১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, অক্টোবর ১, ২০২১
ঢাবি ভর্তি পরীক্ষায় প্রথম দিনে বরিশালে অনুপস্থিত ৭১১ ...

ব‌রিশাল: বরিশালে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের ক ইউনিটের ভর্তি পরীক্ষা।

শুক্রবার (০১ অক্টোবর) বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্র ও সরকারি মহিলা কলেজ উপকেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. খোরশেদ আলম।

তিনি জানান, ‘ক’ ইউনিটে মহিলা কলেজে ১ হাজার ১৬০ এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ে ২ হাজার ২৬৫ জনসহ মোট ৩ হাজার ৪২৫ জন পরীক্ষার্থীর পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল। যারমধ্যে ২ হাজার ৭১৪ জন অংশ নেন এবং ৭১১ জন অনুপস্থিত ছিলেন। সেই হিসেবে উপস্থিতির হার ছিল ৭৯ দশমিক ২৪ শতাংশ।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. খোরশেদ আলম বলেন, কোনো ধরণের সমস্যা ছাড়াই পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

এদিকে বিভাগীয় শহরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেছেন অভিভাবকরা। রিতা রানী নামে এক অভিভাবক বলেন, এতে করে সন্তানদের নিয়ে দৌড়ঝাপ কমেছে। কমেছে ব্যয় ও ঝক্কি ঝামেলা। ঘর থেকে যথাসময়ে রওনা দিয়ে সরাসরি পরীক্ষা কেন্দ্রে এসেছেন এবং পরীক্ষা শেষে আবারও বাড়িতে দিনে দিনে পৌঁছাতে পারছেন।

উল্লেখ্য বরিশাল বিশ্ববিদ্যালয়ে মোট ৫টি ইউনিটের ৯ হাজার ২০৩ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে। এরমধ্যে আজ ‘ক’ ইউনিটের পরীক্ষা শেষ হলো।

শনিবার (২ অক্টোবর) ‘খ’ ইউনিটে পরীক্ষায় অংশ নেবে ১ হাজার ৭৪১ জন শিক্ষার্থী। পরীক্ষা হবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। ২২ অক্টোবর ‘গ’ ইউনিটের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষায় অংশ নেবে ৪৮৮ জন শিক্ষার্থী।

২৩ অক্টোবর ‘ঘ’ ইউনিটে ৩ হাজার ৭১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং সরকারি মহিলা কলেজে। ‘চ’ ইউনিটে পরীক্ষা হবে আগামী ৯ অক্টোবর। ‘চ’ ইউনিটে পরীক্ষার্থী ৪৩৮ জন।  

ক, খ, গ ও ঘ ইউনিটে বহুনির্বাচনী পরীক্ষা হবে ৬০ নম্বরে এবং লিখিত পরীক্ষা হবে ৪০ নম্বরের। ‘চ’ ইউনিটে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান এবং ৬০ নম্বরে হবে অঙ্কন পরীক্ষা।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২১
এমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।