ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

ঢাবির দুই ইউনিটে বাড়ল ৩০ আসন

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২১
ঢাবির দুই ইউনিটে বাড়ল ৩০ আসন

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালযের ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় ৩০টি আসন বাড়ানো হয়েছে। এবার পাঁচ ইউনিটে আসন সংখ্যা ৭ হাজার ১৪৮ যা ২০১৯-২০ শিক্ষাবর্ষ ছিল ৭ হাজার ১১৮।

 

সংশ্লিষ্ট অফিসে খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিট ও সামাজিক বিজ্ঞান অনুষদভূক্ত ‘ঘ’ ইউনিটে এই আসন বাড়ানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সস অনুষদের আবহাওয়া বিজ্ঞান বিভাগে প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করা হবে। একারণে এখানে বিশটি আসন বেড়েছে। অপরদিকে, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত আধুনিক ভাষা ইনস্টিউটের ফ্রেঞ্চ ও জাপানিজ ভাষায় পাঁচটি করে সর্বমোট ১০টি আসন বাড়ানো হয়েছে। যেখানে পূর্বের আসন ছিল ১০ করে।

২০১৯-২০ শিক্ষাবর্ষে ‘ক’ ইউনিটে আসন ছিল ১৭৯৫ যা বর্তমানে ১ হাজার ৮১৫ এবং সামাজিক বিজ্ঞান অনুষদে ছিল ১৫৬০ যা বৃদ্ধি পেয়ে ১ হাজার ৫৭০ হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সামাজিক বিজ্ঞান অনুষদের সিনিয়র সহকারী রেজিস্ট্রার মোহাম্মদ মনির হোসেন বাংলানিউজকে বলেন, আমাদের অনুষদে আইএমএলে ১০টি আসন বাড়ানো হয়েছে।

অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বাংলানিউজকে বলেন,  আসন বাড়াতে ১০ জন মেধাবী  শিক্ষার্থী সুযোগ পাবে। এটা ইতিবাচক বিষয়।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মুনসী শামস উদ্দিন আহম্মদ বাংলানিউজকে বলেন, এ বিষয়ে অনুষদ বা ইউনিটগুলো ভালো বলতে পারবে। তবে ‘ক’ ইউনিটে আবহাওয়া বিজ্ঞান বিভাগে প্রথম বর্ষে নতুন করে ভর্তির কারণে বিশটি আসন বাড়ানো হয়ে থাকতে পারে।

আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সস অনুষদের সেকশন অফিসার রেজাউল করিম বাংলানিউজকে বলেন, আবহাওয়া বিজ্ঞান বিভাগে ২০টি আসন বাড়ানো হয়েছে।

>>>ঢাবিতে ভর্তি: ৩ ইউনিটে বেড়েছে প্রতিযোগী

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa