ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

ঢাবিতে ভর্তি: ৩ ইউনিটে বেড়েছে প্রতিযোগী

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২১
ঢাবিতে ভর্তি: ৩ ইউনিটে বেড়েছে প্রতিযোগী

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ‍শুরু হবে ১ অক্টোবর। প্রথমবারের মতো ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা।

তবে গতবারের তুলনায় এবার তিন ইউনিটে প্রতিযোগী বেড়েছে। কমেছে দুই ইউনিটে। সামষ্টিকভাবে আসনপ্রতি লড়বেন ৪৫ জন ভর্তিচ্ছু। বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত বিবরণী ও পূর্ববর্তী পরীক্ষার আবেদন বিশ্লেষণে এসব তথ্য জানা গেছে।

২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় আবেদন জমা পড়েছে তিন লাখ ২৪ হাজার ৩৪০ জনের। ২০১৯-২০ শিক্ষাবর্ষে আবেদন করেছিলেন দুই লাখ ৭৬ হাজার ৩৯১ জন ভর্তিচ্ছু। অর্থাৎ গতবারের তুলনায় এবার আবেদন বেড়েছে ৪৭ হাজার ৯৪৯টি। এবার আসনপ্রতি লড়বেন ৪৫ জন ভর্তিচ্ছু, যা গত দুই বছর ৩৮ জন করে ছিল।

২০২০-২১ শিক্ষাবর্ষে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে। এখানে আবেদন করেছেন এক লাখ ১৭ হাজার ৯৫৭ জন ভর্তিচ্ছু। যা গতবার ৮৮ হাজার ৯৭০ জন ছিল। এ কারণে আসনপ্রতি লড়বেন ৬৪ জন, যা পূর্বে ৪৯ জন ছিল।

কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে দুই হাজার ৩৭৮ আসনের বিপরীতে আবেদন করেছেন ৪৭ হাজার ৬৩২ জন ভর্তিচ্ছু, যা গতবার ৪৫ হাজার তিন জন ছিল। ফলে আসনপ্রতি লড়বেন ২০ জন ভর্তিচ্ছু, যা পূর্বে ছিল ১৮ জন।

ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে এক হাজার ২৫০ আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ২৭ হাজার ৩৭৪ জন। যা গতবার ছিল ২৮ হাজার ৯৫৮ জন। সেক্ষেত্রে প্রতিযোগী কমেছে এই ইউনিটে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে সমান সংখ্যক আসনের বিপরীতে ছিল ২৭ হাজার ৫৩৪ জন প্রার্থী।

সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে আবেদন জমা পড়েছে এক লাখ ১৫ হাজার ৮৮১টি। যা গতবারের তুলনায় বেড়েছে। ২০১৯-২০ শিক্ষাবর্ষে ছিলেন ৯৭ হাজার ৪৬৪ জন। প্রতি আসনে লড়বেন ৭৩ জন।

চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৫ হাজার ৪৯৬ জন। যা গতবার ছিল ১৫ হাজার ৯৯৬ জন। সে হিসেবে এই ইউনিটেও আবেদন কমেছে। প্রতি আসনের বিপরীতে লড়বেন ১১৪ জন ভর্তিচ্ছু। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে আবেদনকারীর সংখ্যা ছিল ২৫ হাজার ১৪৪ জন।

বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১ অক্টোবর (শুক্রবার), ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২ অক্টোবর (শনিবার), ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ অক্টোবর (শুক্রবার), ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ অক্টোবর (শনিবার) এবং ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৯ অক্টোবর (শনিবার) অনুষ্ঠিত হবে।

এদিকে প্রথমবারের মতো ঢাকা ছাড়াও সাতটি বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা।

বিশ্ববিদ্যালয়গুলো হলো-  রাজশাহী বিশ্ববিদ্যালয় (৩৬ হাজার ১০১ জন), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (২৮ হাজার ৪৬৯ জন), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (২২ হাজার ৫৬৮ জন), খুলনা বিশ্ববিদ্যালয় (২৫ হাজার ১২৬ জন), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৭ হাজার ৯১ জন), বরিশাল বিশ্ববিদ্যালয় (৯ হাজার ৬৭ জন) ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (৩১ হাজার ৩১২ জন)।

ভর্তি জালিয়াতি ঠেকাতে গতবারের মতো এবারও এমসিকিউর সঙ্গে থাকবে লিখিত অংশ। সেখানে এমসিকিউ অংশে ৬০, লিখিত অংশে ৪০ ও এসএসসি এবং এইচএসসির রেজাল্টের ওপর ভিত্তি করে সর্বমোট ১২০ নিয়ে মেধাস্কোর তৈরি করা হবে।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২১
এসকেবি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa