ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটি-কোরিয়া ইউনিভার্সিটির সমঝোতা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২১
বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটি-কোরিয়া ইউনিভার্সিটির সমঝোতা

ঢাকা: একাডেমিক রিসার্চ ও কোলাবোরেশন বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে কোরিয়া ইউনিভার্সিটি। উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরে সেতুবন্ধন হিসেবে কাজ করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

সোমবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে গাজীপুরের কালিয়াকৈরে ডিজিটাল ইউনিভার্সিটি ক্যাম্পাসে জুম প্ল্যাটফর্মে এই সমঝোতা স্মারক অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটির পক্ষে সমঝোতা স্মারকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) মো. আশরাফ উদ্দিন এবং কোরিয়া ইউনিভার্সিটির পক্ষে সই করেন বিশ্ববিদ্যালয়টির স্কুল ব বিজনেসের ডিন ড. জনসিয়ক এবং স্কুল আব সাইবার সিকিউরিটির ডিন ড. সেং জিন লি।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর এবং কোরিয়া ইউনিভার্সিটির প্রেসিডেন্ট চাঙ্ক জিন তাকি ও দুই অনুষদের ডীনসহ ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, এই সমঝোতা স্মারকের মাধ্যমে উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে পারস্পরিক প্রযুক্তিগত সম্পর্কের উন্নয়ন ও উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে একাডেমিক এবং প্রশাসনিক কাজের বিনিময় হবে। এই সমঝোতা স্মারকের মাধ্যমে উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রশিক্ষণ এবং গবেষণার মাধ্যমে পাঠ পরিকল্পনার উন্নয়ন ও কো-অপারেশন করা সম্ভব হবে এবং শিক্ষা উপকরণ, গবেষণাপত্র ও অন্যান্য গবেষণা ভিত্তিক তথ্য উপাত্ত বিনিময় করা হবে।

তিনি বলেন, কোরিয়া ইউনিভার্সিটি একটি অতি প্রাচীন বিশ্ববিদ্যালয়, যা দক্ষিণ এশিয়ার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আমি আশা করি উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের মাধ্যমে বিডিইউ এক সময় দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করবে।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২১
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।