ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

জবিতে ৭ অক্টোবর থেকে সশরীরে পরীক্ষা

জবি করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২১
জবিতে ৭ অক্টোবর থেকে সশরীরে পরীক্ষা জবিতে ৭ অক্টোবর থেকে সশরীরে পরীক্ষা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ৭ অক্টোবর থেকে সশরীরে সেমিস্টার পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথম সেমিস্টারের পরীক্ষার পর কমপক্ষে দুই-তিন সপ্তাহ বিরতি দিয়ে দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা শুরু হবে।

পাশাপাশি থাকবে অনলাইনে পরীক্ষা নেওয়ার প্রস্তুতিও। পরিস্থিতির অবনতি হলে সেমিস্টার পরীক্ষা নেওয়া হবে অনলাইনে।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ডিন ও বিভাগীয় চেয়ারম্যানদের এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. একেএম মনিরুজ্জামান বলেন, আগামী মাসের ৭ তারিখ থেকে সশরীরে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে বিকল্প হিসেবে অনলাইনে পরীক্ষার প্রস্তুতিও থাকবে। যদি পরিস্থিতি অবনতি হয় তাহলে যেন আমরা ১০ তারিখের মধ্যেই অনলাইনে পরীক্ষা শুরু করতে পারি সেটিই চেষ্টা থাকবে। অর্থাৎ আমরা আর দেরি করতে চাইনা। পরীক্ষা নিয়ে নিতে চাই। এজন্য দু’ভাবেই প্রস্তুতি নেওয়া থাকবে। তবে এখন আমাদের টার্গেট হল সশরীরে পরীক্ষা নেওয়া। পরীক্ষার রুটিন ও আনুষঙ্গিক বিষয়গুলো বিভাগ থেকে চূড়ান্ত করা হবে।  

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল বলেন, আগেই বলা হয়েছিল পরীক্ষার কমপক্ষে ৪ সপ্তাহ আগে শিক্ষার্থীদের তারিখ জানানো হবে। সেই সুবাদেই আজকের মিটিংয়ে আগামী ৭ অক্টোবর থেকে সশরীরে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যেই পরীক্ষার আনুষঙ্গিক সব প্রস্তুতি নেওয়া হবে। যদি কোনো শিক্ষার্থী টিকা নেওয়ার বাকি থাকে তাহলে এক মাসের ভেতরেই তার টিকার ব্যবস্থাও করা হবে। তবে প্রয়োজনে কোনো বিভাগ চাইলে ৭ অক্টোবর এর পর থেকেও পরীক্ষা শুরু করতে পারবে। কিন্তু এর আগে শুরু করতে পারবে না।

তিনি আরও বলেন, স্বাস্থ্যবিধি মেনেই সশরীরে পরীক্ষা নেওয়া হবে। যদি করোনা পরিস্থিতির অবনতিতে সশরীরে পরীক্ষা নেওয়া সম্ভব না হয় তাহলে ৭ অক্টোবর বা তার পর থেকেই অনলাইনে সেমিস্টার পরীক্ষা নেওয়া হবে। সেজন্য অনলাইনে পরীক্ষা নেওয়ার জন্যও সার্বিক প্রস্তুতি এই এক মাসের মধ্যেই নেওয়া হবে। তবে আপাতত আমাদের মূল লক্ষ্য হল সশরীরে পরীক্ষা নেওয়া। প্রথম সেমিস্টারের পরীক্ষা আগে শুরু হবে। এরপর কমপক্ষে দুই বা তিন সপ্তাহ পর দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa