ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

খুলছে ঢাবির হল, নজর স্বাস্থ্যবিধিতে

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২১
খুলছে ঢাবির হল, নজর স্বাস্থ্যবিধিতে

ঢাকা বিশ্ববিদ্যালয়: করোনা মহামারিতে দীর্ঘদিন বন্ধ থাকার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খোলার প্রস্তুতি শুরু করেছে কর্তৃপক্ষ। এখন সব হলে চলছে সংস্কার কার্যক্রম।

আবাসিক কক্ষ, পাঠকক্ষের উন্নয়ন ও হল পরিষ্কার-পরিচ্ছন্নতায় কর্মচারীরা কাজ করছেন। ক্যাম্পাস খোলার পর স্বাস্থবিধি মানার জন্য তৈরি করা হয়েছে বিশেষ নির্দেশনা। সংশ্লিষটদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ হলের প্রবেশ পথে বসানো হচ্ছে বেসিন। যেখানে শিক্ষার্থীরা প্রবেশের সঙ্গে হাত-মুখ ধুয়ে জীবাণুমুক্ত হয়ে হলে প্রবেশ করবেন। এছাড়া দীর্ঘ দিন রং না করায় হলের দেয়ালে শ্যাওলা জমে যাওয়ায় পরিষ্কার করে রং লাগানো হচ্ছে।  

বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলের ২৮ গণরুমে বসানো হয়েছে ২৮টি চৌকি। বিশ্ববিদ্যালয়ের সূর্য সেন হলে পাঠকক্ষ, মেস ও মসজিদের সংস্কার কাজ চলমান রয়েছে। বিজয় একাত্তর হলের গেটে চারটি বেসিন বসানো হয়েছে।  

হলের কক্ষ, ক্যান্টিন রুম, রিডিং রুম সংস্কার, পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ হলের সংস্কার কাজের ৯০ শতাংশ কাজ ইতিমধ্যে শেষ হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।  

বিশ্ববিদ্যালয়ের কবি জসীম উদ্দীন হল, সলিমুম্লাহ মুসলিম হল, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান, হাজী মুহম্মদ মুহসীন হলসহ বাকি হলগুলোতেও একই ধরনের সংস্কার কাজ চলছে। হলের আবাসিক শিক্ষক ও কর্মকর্তারা সেটির তত্ত্বাবধান করছেন।

বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবঙ্গু শেখ মুজিবুর রহমান হলের প্রশাসনিক কর্মকর্তা জবান আলী বাংলনিউজকে বলেন, হলের সংস্কার কার্যক্রম দ্রুতই হচ্ছে। ডাইনিং ক্যান্টিনের কাজ শেষ দিকে। পানি নিষ্কাশনের সব পাইপ পরিবর্তন করা হয়েছে। আশা করি, হল খোলার পূর্বেই সব কাজ সম্পন্ন হবে।

হল খোলার পর শিক্ষার্থীরা যেন করোনার ঝুঁকিতে না পড়েন, সেজন্য স্বাস্থ্যবিধি মানার জন্য অগেই ২৩টি নির্দেশনা প্রস্তুত করা হয়েছে। শিক্ষার্থীরা কোভিড পজিটিভ হলে তাদের বিশ্ববিদ্যালয় মেডিক্যাল সেন্টারে কোয়ারেন্টিন পালন করতে হবে। সেখানে সংকুলান না হলে বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রেও সেটি প্রসারিত করা হবে।

হল খোলার বিষয়ে জানতে চাইলে উপাচার্য মো. আখতারুজ্জামান বাংলানিউজকে বলেন, হল খোলার বিষয়ে বিশ্ববিদ্যালয় রোডম্যাপ ঘোষণা করা হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করা হবে।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২১
এসকেবি/জেএইচটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa