ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

অস্ট্রেলিয়ায় ইবি শিক্ষকের সেরা গবেষণা প্রকাশনা পুরস্কার লাভ

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২১
অস্ট্রেলিয়ায় ইবি শিক্ষকের সেরা গবেষণা প্রকাশনা পুরস্কার লাভ রফিকুল ইসলাম (আজম)।

ইবি: সোসাইটি অব এনভায়রনমেন্টাল টক্সিকোলজি অ্যান্ড কেমিস্ট্রি অস্ট্রেলাসিয়া (সিটাক-এইউ) সেরা গবেষণা প্রকাশনা পুরস্কার-২০২১ সম্মান লাভ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক জনাব রফিকুল ইসলাম (আজম)।

গত ৩০ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার মেলবোর্নে অনুষ্ঠিত 'সিটাক-এইউ' এর সম্মেলনে তার গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয়।

যেখানে গবেষণাটি সেরা গবেষণা-২০২১ সম্মাননা লাভ করে।

রফিকুল ইসলাম পিএইচডি গবেষক হিসেবে স্কুল অফ এনভায়রনমেন্টাল অ্যান্ড লাইফ সায়েন্সেস, দ্য ইউনিভার্সিটি অব নিউক্যাসল, অস্ট্রেলিয়াতে আছেন। তার গবেষণার বিষয়বস্তু হল “হরমনাল যৌগগুলো ও সামুদ্রিক এবং মোহনার জলজ প্রাণীর ওপর তাদের বিরূপ প্রভাব"।

সম্প্রতি তিনি তাঁর গবেষণায় দেখিয়েছেন, কিভাবে হরমোনগুলো রক ঝিনুকের দেহে অপরিহার্য উপাদান/মেটাবোলাইটসগুলো (যেমন, লিপিড, অ্যামিনো অ্যাসিড, কার্বোহাইড্রেট, ট্রাইকারবক্সিলিক অ্যাসিড চক্রের মধ্যবর্তী উপাদান এবং শক্তি (এটিপি) উৎপাদন ব্যাহত করছে। যা কিনা প্রাপ্তবয়স্ক প্রাণীগুলো ও তাদের বাচ্চাদের ওপর ওই প্রভাব ফেলছে বলে ধারণা করা হচ্ছে।  

তার গবেষণাটি ইতোপূর্বে খুব মর্যাদাপূর্ণ জার্নাল “জলজ বিষবিদ্যা জার্নাল' এলসেভিয়ার একুয়েটিক টক্সিকোলজি' এ প্রকাশিত হয়। বাঙালি বিজ্ঞানী এবং শিক্ষাবিদ হিসেবে তাকে এবং অস্ট্রেলিয়াতে তার গবেষণার অভিভাবকসহ সব গবেষকদের অভিনন্দন জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa