ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ পেলেন ড. আফজাল হোসেন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, জুন ৩০, ২০২১
ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ পেলেন ড. আফজাল হোসেন

ঢাকা: ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ ২০২১ পেয়েছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য বিশিষ্ট গবেষক অধ্যাপক ড. মো. আফজাল হোসেন।

অধ্যাপক ড. আফজাল হোসেনকে এ ফেলোশিপের জন্য মনোনীত করেছে ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ মনোনয়ন সংক্রান্ত কমিটি।

ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপের মেয়াদকাল এক বছর এবং এটি ১ জুলাই থেকে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকবে বলেও বুধবার (৩০ জুন) এক বিজ্ঞপ্তিতে জানায় ইউজিসি।

দেশের উচ্চশিক্ষায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনবদ্য অবদানকে স্মরণীয় করে রাখতে তার জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে এ ফেলোশিপ প্রবর্তন করেছে বলে জানান ইউজিসি সদস্য ও বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন।

ফেলোশিপ দেওয়ার জন্য কলা ও মানবিক, বিজনেস, শিক্ষা ও আইন, সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তি অধিক্ষেত্র নির্ধারণ করে জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে দরখাস্ত আহ্বান করে ইউজিসি। ইউজিসির আহ্বানে বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপের জন্য দেশের নয়জন গবেষক আবেদন করেন। কমিটি সবার আবেদন যাচাই-বাছাই করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. আফজাল হোসেনকে এ ফেলোশিপের জন্য চূড়ান্ত মনোনয়ন দেয়। ‘এক্সপ্লোরিং দ্য প্রটেনশিয়াল অব সিউইডস ফর প্রমোটিং দ্য ব্লু ইকোনমি অব বাংলাদেশ’ গবেষণা প্রস্তাবনার জন্য তিনি ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ পেয়েছেন।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, বাংলাদেশকে একটি মেধাসম্পন্ন বিজ্ঞান-মনস্ক উন্নত জাতি হিসেবে তৈরি করার লক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইউজিসি প্রতিষ্ঠা করেন। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো একটি সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণের। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনকের স্বপ্নপূরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তার দূরদর্শী নেতৃত্বের কারণেই মিয়ানমার ও ভারতের সঙ্গে বাংলাদেশ আন্তর্জাতিক আদালতের মাধ্যমে সমুদ্রসীমা নির্ধারিত করতে সক্ষম হয়েছেন।

তিনি আরও বলেন, সম্ভাবনার নতুন দিগন্ত ব্লু ইকোনোমির সুবিধা পেতে এক্ষেত্রে ব্যাপক গবেষণার করা প্রয়োজন। ব্লু ইকোনোমির অপার সম্ভাবনা সুষ্ঠুভাবে কাজে লাগাতে পারলে দেশের বেকারত্ব দূর হবে, অর্থনীতি গতিশীল হবে এবং ২০৪১ এর উন্নত দেশ বিনির্মাণ সহজ হবে। অধ্যাপক ড. আফজাল হোসেনের গবেষণায় সুনীল অর্থনীতির একটি দিক সম্পর্কে নতুন ধারণা দিতে সক্ষম হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ইউজিসি চেয়ারম্যান।

ফেলোশিপ প্রাপ্তি বিষয়ে অধ্যাপক ড. মো. আফজাল হোসেন বলেন, জাতির জনকের জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ প্রচলন ইউজিসির একটি যুগান্তকারী প্রদক্ষেপ। সম্মানজনক এ ফেলোশিপ দেওয়ার জন্য তিনি ইউজিসিকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুন ৩০, ২০২১
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।