ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আইইএলটিএস প্রাইজ প্রতিযোগিতার আবেদন নিচ্ছে ব্রিটিশ কাউন্সিল

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, জুন ১৫, ২০২১
আইইএলটিএস প্রাইজ প্রতিযোগিতার আবেদন নিচ্ছে ব্রিটিশ কাউন্সিল

ঢাকা বিশ্ববিদ্যালয়: শিক্ষার্থীদের উচ্চশিক্ষার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে আইইএলটিএস প্রাইজ প্রতিযোগিতার আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। বিশ্বব্যাপী ইংরেজি ভাষায় পড়ানো বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের ক্ষেত্রে অর্থনৈতিক সহায়তা ও সুযোগ দেওয়া হবে ‘আইইএলটিএস প্রাইজ এর মাধ্যমে।

মঙ্গলবার (১৫ জুন) থেকে ওয়েবসাইটে এ আবেদন করা যাচ্ছে। আবেদনের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর ২০২১)।

সংস্থাটির কমিনিউকেশন হেড শারমিন নীলিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি বছর ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ তাদের প্রতিষ্ঠার ৭০ বছর উদযাপন করছে। শিক্ষার্থী ও তরুণ পেশাদারদের শিক্ষা ও পেশাগত জীবনে উন্নতিতে সুযোগ তৈরির ব্যাপারে বদ্ধপরিকর ব্রিটিশ কাউন্সিল। বাংলাদেশী তরুণদের উচ্চশিক্ষার ক্ষেত্রে অনুপ্রাণিত করতে ও সহায়তা দিতে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ এই চলতি বছর তাদের প্রতিষ্ঠার ৭০ বছর উদযাপন করছে। শিক্ষার্থী ও তরুণ পেশাদারদের শিক্ষা ও পেশাগত জীবনে উন্নতিতে সুযোগ তৈরির ব্যাপারে বদ্ধপরিকর ব্রিটিশ কাউন্সিল। বাংলাদেশী তরুণদের উচ্চশিক্ষার ক্ষেত্রে অনুপ্রাণিত করতে ও সহায়তা দিতে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ এই বছর আইইএলটিএস প্রাইজের মতো বিভিন্ন ধরনের বৃত্তির আয়োজন করেছে। আইইএলটিএস প্রাইজ একটি বার্ষিক প্রতিযোগিতা এবং এই প্রতিযোগিতার বিজয়ীরা তাদের বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির তিন হাজার পাউন্ড পুরস্কার হিসেবে পাবেন। আইইএলটিএস দিয়ে ভর্তি হতে হয় এমন বিশ্ববিদ্যালয়ে আবেদন করা বাংলাদেশে বসবাসকারী শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় আবেদন করতে পারবেন।

বাংলাদেশসহ বিশ্বের মোট ১০টি দেশের আইইএলটিএস পরীক্ষা দেওয়া শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় আবেদন করতে পারবে জানিয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়,  প্রতিযোগিতামূলক আবেদন প্রক্রিয়ার মাধ্যমে উচ্চশিক্ষার সহায়তার জন্য নগদ অর্থ পুরস্কার বিজয়ী হিসেবে প্রত্যেক দেশ থেকে সাতজন শিক্ষার্থীকে বিজয়ী হিসেবে নির্বাচিত করা হবে। আন্তর্জাতিক মানের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উচ্চশিক্ষা গ্রহণকে সহজতর করতে আইইএলটিএস প্রাইজ শিক্ষার্থীদের জন্য সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে। এই প্রাইজটি শিক্ষার্থীদের নতুন নতুন দেশে ভ্রমণ করে নতুন সংস্কৃতির সঙ্গে পরিচিত হয়ে নিজেকে বৈশ্বিক আইইএলটিএস কমিউনিটির অংশ হিসেবে গড়ে তুলতে উৎসাহিত করে। বাংলাদেশ থেকে আবেদন করতে আগ্রহীরা ভিজিট করুন https://takeielts.britishcouncil.org

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, জুন ১৫, ২০২১
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।