ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কিউএস র‌্যাঙ্কিংয়ে অগ্রগতি নেই ঢাবি-বুয়েটের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, জুন ৯, ২০২১
কিউএস র‌্যাঙ্কিংয়ে অগ্রগতি নেই ঢাবি-বুয়েটের

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয়ের র‌্যাকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অবস্থান অপরিবর্তিত রয়েছে। সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াকোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) এর প্রকাশ করা তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

এতে বাংলাদেশের শীর্ষ এ দুই বিদ্যাপীঠের অবস্থান পূর্বের মতো ৮০১ থেকে ১০০০ এর মধ্যে রয়েছে। তালিকায় শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্য এশিয়ার ২৬টি বিশ্ববিদ্যালয় রয়েছে।

প্রতিষ্ঠানের ছয়টি দিক বিবেচনায় নিয়ে এই র‌্যাংকিং প্রস্তুত করা হয়। সেগুলো হলো—প্রতিষ্ঠানের খ্যাতি, শিক্ষক-শিক্ষার্থী সংখ্যার অনুপাত, ফ্যাকাল্টি মেম্বারদের সাইটেশন, নিয়োগকর্তার খ্যাতি, আন্তির্জাতিক অনুষদের অনুপাত এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের অনুপাত।

পর্যালোচনায় দেখা গেছে, ২০১২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৬০১তম। ২০১৪ সালে এসে অবস্থান দাঁড়ায় ৭০১ এ। ২০১৯ সালে এসে আরও অবনমন হয়। বাংলাদেশের দুটি বেসরকারি বিশ্ববিদ্যাল স্থান পেয়েছে। সেগুলো হলো—নর্থ সাউথ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, জুন ০৯, ২০২১
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।