ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

‘শিক্ষাপ্রতিষ্ঠান কি আলু-পটলের দোকান, কর দিতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, জুন ৫, ২০২১
‘শিক্ষাপ্রতিষ্ঠান কি আলু-পটলের দোকান, কর দিতে হবে’

সিলেট: ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর ওপর ১৫ শতাংশ কর আরোপ করায় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

শনিবার (০৫ জুন) বিকেলে সিলেট নগরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ‘নো ভ্যাট অন এডুকেশন’ স্লোগানে মানববন্ধন করেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

তারা বলেন, বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর ওপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাবনা দিয়েছে সরকার। শিক্ষাপ্রতিষ্ঠান কি আলু পটলের দোকান যে, কর দিতে হবে?

ক্ষোভ প্রকাশ কের শিক্ষার্থীরা বলেন, যদিও সরকার বলছে এই কর দেবে প্রতিষ্ঠানের ট্রাস্টি বা মালিক পক্ষ। কিন্তু আমরা তো জানি দিন শেষে এই আরোপিত করের টাকা ছাত্রদের কাছ থেকেই আদায় করা হবে। তাই আমরা কর আরোপের প্রস্তাবনা বাতিল করার দাবি জানাই।

শিক্ষার্থীরা আরও বলেন, ২০১৫ সালেও বাজটে ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাটের প্রস্তাব করা হলেও শিক্ষার্থীরা ঐক্যবদ্ধভাবে সেই সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য করেছিল। এবারো আমরা ঐক্যবদ্ধভাবে ১৫ শতাংশ কর আরোপের সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য করব।

লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী নাহিদ হাসান প্রান্তিকের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন সিলেট মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জয়া হোসাইন বিতস্তা, রাফিদ চৌধুরী ও লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী বিশাল দেব। সংহতি জানিয়ে বক্তব্য দেন মদন মোহন কলেজের শিক্ষার্থী নাবিল হোসেন।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, জুন ০৫, ২০২১
এনইউ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।