ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের ওপর কর প্রত্যাহারের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, জুন ৪, ২০২১
বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের ওপর কর প্রত্যাহারের দাবি

ঢাকা: ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রাইভেট কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপের প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় প্রাইভেট বিশ্ববিদ্যালয় বিভাগ।

শুক্রবার (০৪ জুন) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল শেখ মুহাম্মাদ আল-আমিন।

কেন্দ্রীয় প্রাইভেট বিশ্ববিদ্যালয় বিভাগের সম্পাদক মুহাম্মাদ মাহবুব হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের জয়েন্ট সেক্রেটারি জেনারেল গাজী মুহাম্মাদ ওসমান গণী, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম এম শোয়াইব, তথ্য ও গবেষণা সম্পাদক কে এম শরীয়াতুল্লাহ, পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পাদক এম এ হাসিব গোলদার, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি আবির হোসেন, ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়রে প্রতিনিধি কাজী রুহীন, এশিয়ান ইউনিভার্সিটির প্রতিনিধি সাইফুল ইসলাম ইমরান প্রমুখ।

শেখ মুহাম্মাদ আল-আমিন বলেন, বিশ্বব্যাপী করোনা পরিস্থিতিতে শিক্ষা ব্যবস্থার যখন বেহাল অবস্থা, ঠিক তখনই ২০২১-২২ অর্থবহরে প্রস্তাবিত বাজেটে বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাব করে সরকার কাঁটা গায়ে নুনের ছিটা দিচ্ছে। দেশে প্রর্যাপ্ত উচ্চশিক্ষার ব্যবস্থা না থাকার করনে বেসরকারি প্রতিষ্ঠানসমূহে শিক্ষার্থীরা তুলনামূলক বেশি টাকা ব্যয় করে পড়াশোনা করছে। কিন্তু সেখানে সরকারের লোভাতুর দৃষ্টি সচেতন ছাত্র সমাজসহ দেশবাসীকে ভাবিয়ে তুলেছে।

মুহাম্মাদ মাহবুব হোসেন বলেন, শিক্ষার যাবতীয় ব্যয়ভার রাষ্ট্রকেই বহন করতে হবে। শিক্ষার ব্যয় কমানোর উপায় না খুঁজে উল্টো কর আরোপের প্রস্তাব অবিবেচনা প্রসূত। চুরি, দুর্নীতি, অর্থপাচার বন্ধ করে দেশের শিক্ষার্থী তথা ভবিষ্যত প্রজন্মের কথা ভাবুন। শিক্ষা নিয়ে ব্যবসার নোংরা মানসিকতা পরিহার করে যথাযথ স্বাস্থ্য সুরক্ষা নিশ্চত পূর্বক অনতিবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনুন।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, জুন ০৪, ২০২১
ডিএন/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad