ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

তিন স্কুলছাত্রের উদ্যোগে জাবির লেকে অবমুক্ত ১৩ কচ্ছপ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, জুন ২, ২০২১
তিন স্কুলছাত্রের উদ্যোগে জাবির লেকে অবমুক্ত ১৩ কচ্ছপ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): তিন স্কুলছাত্রের সহায়তায় মিরপুরের ভাষানটেক থেকে উদ্ধার করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পুরাতন রেজিস্ট্রার ভবন সংলগ্ন লেকে অবমুক্ত করা হয়েছে ১৩টি কচ্ছপ।

বুধবার (২ জুন) দুপুরে ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক রেসকিউ অর্গানাইজেশনের স্বেচ্ছাসেবকরা বিশ্ববিদ্যালয়ের লেকে কচ্ছপগুলো ছেড়ে দেন।

এসময় উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক কামরুল হাসান।

কচ্ছপ উদ্ধার কাজে অংশ নেওয়া তিন স্কুলছাত্র হলো- আসাদুজ্জামান সীমান্ত, আল নাহিয়ান আবির ও অঞ্জন কুমার তালুকদার।

এসময় আসাদুজ্জামান সীমান্ত বলে, আমরা মিরপুরের বিভিন্ন দোকান থেকে, এছাড়া বিভিন্নজনের কাছ থেকে কচ্ছপগুলো সংগ্রহ করেছি। কচ্ছপগুলো তাদের কাছ থেকে কিনে নিতে হয়েছে। আমরা চাই প্রকৃতির এই সুন্দর প্রাণীটা প্রকৃতিতেই স্বাচ্ছন্দ্যে বিচরণ করুক। আবদ্ধ পরিবেশে আটকে না থাকুক। সেই লক্ষ্যে নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। সবাই সবার জায়গা থেকে এগিয়ে এলে কাজটা সহজ হবে, প্রকৃতি থাকবে সুন্দর।

অধ্যাপক কামরুল হাসান বলেন, এগুলো ইন্ডিয়ান রুফড টারটেল যার বৈজ্ঞানিক নাম পাংশুরা টেকটা। বাংলাদেশে এটা পরিচিত কড়ি কাইট্টা কচ্ছপ নামে। কচ্ছপগুলো বাংলাদেশের হাওর অঞ্চলে পাওয়া যায়। তবে কচ্ছপগুলো ছোট আর দেখতে সুন্দর হওয়ায় এদের জন্য বিপদের কারণ হয়ে দাঁড়ায়। মানুষ ঘরে অ্যাকুরিয়ামে সাজিয়ে রাখেন। কিন্তু তা সম্পূর্ণ বেআইনি।

এই প্রজাতির কচ্ছপ ভারত, নেপাল, পাকিস্তান ও বাংলাদেশে পাওয়া যায়। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত। এছাড়া দ্য ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার এর লাল তালিকাভুক্ত ইন্ডিয়ান রুফড টারটেল বা কড়ি কাইট্টা কচ্ছপ। যা কোনোভাবেই পোষা যায় না।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, জুন ০২, ২০২১
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad