ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবির গণকবরের মাটিতে মিললো ৪ মর্টার শেল

রাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৯ ঘণ্টা, মে ২১, ২০২১
রাবির গণকবরের মাটিতে মিললো ৪ মর্টার শেল ছবি: বাংলানিউজ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণকবর থেকে কাটা মাটিতে চারটি মর্টার শেল মিলেছে।  

বৃহস্পতিবার (২০ মে) বিকেলে মাটি দিয়ে জমি ভরাট করার সময় মর্টার শেলগুলো দেখতে পান মুংলা নামে স্থানীয় এক ব্যক্তি।

তিনি বিশ্ববিদ্যালয় সংলগ্ন পশ্চিম বুধপাড়া এলাকার বাসিন্দা।

জমির মালিক মুংলা জানান, নিজের জমি ভরাট করার জন্য এক ঠিকাদারের কাছ থেকে বিশ্ববিদ্যালয়ের ৪০ ট্রাক মাটি কেনেন তিনি। মাটিগুলো বিশ্ববিদ্যালয়ের ভেতরে থাকা মুক্তিযুদ্ধকালীন একটি গণকবর এলাকা থেকে নেওয়া হয়। কেনার পর এক মাস নিজ জমিতে ফেলে রাখা হয় সে মাটি। বৃহস্পতিবার ওই মাটির স্তূপ থেকে এক শিশু কাদামাটি মাখা একটি শক্ত বস্তু বাড়ি নিয়ে যাচ্ছিল। পরে পানিতে ধুয়ে দেখা যায়, সেটি মর্টার শেল। পরে জমি ভরাট করার সময় একে একে আরও তিনটি মর্টার শেল পাওয়া যায়। খবর পেয়ে পুলিশ গিয়ে জায়গাটি ঘিরে রেখেছে।

নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম সিদ্দিকুর রহমান বাংলানিউজকে বলেন, উদ্ধার হওয়া মর্টার শেলগুলো পুলিশ প্রহরায় রাখা হয়েছে। বগুড়া থেকে সেনাবাহিনীর বোম্ব ডিজপোজাল টিম এসে এগুলো নিস্ক্রিয় করবে। মুক্তিযুদ্ধকালে পাকিস্তানি হানাদার বাহিনী শহীদ শামসুজ্জোহা হলে ক্যাম্প স্থাপন করেছিল। এ হল সংলগ্ন বিভিন্ন জমি ও পুকুরে অব্যবহৃত মর্টার শেল রেখে চলে গিয়েছিল তারা। ধারণা করছি, এগুলো সেই সময়কার। কারণ শামসুজ্জোহা হলের পাশের একটি গণকবর থেকে মাটিগুলো নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০৭৫৮ ঘণ্টা, মে ২১, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।