ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

শিক্ষা

আইইউবিএটি ফিজিক্স অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২১
আইইউবিএটি ফিজিক্স অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত .

ঢাকা: ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজিতে (আইইউবিএটি) অনুষ্ঠিত হয়েছে ফিজিক্স অলিম্পিয়াড ২০২১।  

বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের উদ্যোগে গত ২৩ ফেব্রুয়ারি সারাদেশের কলেজ শিক্ষার্থীদের অংশগ্রহণে এ অনলাইন ফিজিক্স কুইজ প্রতিযোগিতার আয়োজন করে।

 

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য সারাদেশের প্রায় ৩৫০টি কলেজ থেকে ৫০০ জনের অধিক শিক্ষার্থী অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করে। প্রতিযোগিতার আগে অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে অংশগ্রহণকারীদের মেকানিক্যাল ইন্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার আবু জাফর আহমেদ সাইফুল্লাহ অভিবাদন জানান ও বাংলাদেশের প্রেক্ষাপটে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের গুরুত্ব তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব শিক্ষার্থীদের মধ্যে বিষয়ভিত্তিক জ্ঞান বিস্তারে এ রকম অলিম্পিয়াডের গুরুত্ব বিষয়ক আলোচনা করেন।  

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিনা নার্গিস এবং ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি বিভাগের ডিন অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম।  

এছাড়া যন্ত্র প্রকৌশল বিভাগের সব শিক্ষক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। উপস্থিত সব শিক্ষকদের পক্ষ থেকে অধ্যাপক আব্দুল ওয়াদুদ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সব শিক্ষার্থীদের অভিবাদন জানান।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো. আব্দুল করিম অনুষ্ঠানটির প্রারম্ভিক উপস্থাপনার দায়িত্ব পালন করেন এবং অংশগ্রহণকারীদের প্রতিযোগিতা সম্পর্কিত বিভিন্ন নিয়ম নীতির বর্ণনা করেন। মূল প্রতিযোগিতা বেলা ১১টায় শুরু হয় এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান দুপুর ১২টায় অনলাইন প্ল্যাটফর্ম জুমে শুরু হয়।  

সেরা দশজন প্রতিযোগী বাছাইয়ের দায়িত্ব পালন করেন মেকানিক্যাল ডিপার্টমেন্টের সহকারী অধ্যাপক ড. সাজ্জাদ বিন শরিফ, সিনিয়র প্রভাষক মো. শরিফুজ্জামান, প্রভাষক নাঈম হোসেন ও প্রশাসনিক কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন।  

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সঞ্চালনার দায়িত্ব পালন করেন প্রভাষক মো. দিদারুল ইসলাম। তিনি বিজয়ীদের নাম ঘোষণা করেন এবং বাকি অংশগ্রহণকারীসহ তাদের সবাইকে অভিনন্দন জানান। শীর্ষ নয়জনকে ক্রমানুসারে বিজয়ী ঘোষণা করা হয়।

প্রতিযোগিতায় নটরডেম কলেজের শিক্ষার্থী সাফিন আহমেদ প্রথম স্থান, নওয়াব হাবিবুল্লাহ মডেল স্কুল ও কলেজের শিক্ষার্থী তানজিমুল আশতাক সিয়াম এবং সরকারি বঙ্গবন্ধু কলেজের শিক্ষার্থী যুথি হীরা যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করেন।   

এছাড়া মেয়ে শিক্ষার্থী হিসেবে হলিক্রস কলেজের সামিয়া মাসুদ মমকে পুরস্কৃত করা হয়। পুরস্কারপ্রাপ্ত সবাই তাদের নিজ নিজ মতামত জানান এবং ভবিষ্যতে আইইউবিএটি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এ রকম আরও অলিম্পিয়াডের প্রত্যাশা ব্যক্ত করেন।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের কো-অর্ডিনেটর ও সহযোগী অধ্যাপক ড. এ কে এম পারভেজ ইকবাল সব বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান এবং ধন্যবাদ জ্ঞাপন করে ইভেন্টের সমাপ্তি ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa