ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক গবেষণা সম্মেলন শুরু

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২১
শাবিপ্রবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক গবেষণা সম্মেলন শুরু

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) স্কুল অব অ্যাপ্লাইড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজির উদ্যোগে তিন দিনব্যাপী প্রযুক্তি, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন আইসিইআরআইই-২০২১ শুরু হয়েছে। ষষ্ঠ বারের মতো আয়োজিত হচ্ছে এ সম্মেলন।

 

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে ভার্চ্যুয়াল ল্যাবে ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তফা জব্বার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সম্মেলনের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও কনফারেন্সের পৃষ্ঠপোষক কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

এছাড়া আন্তর্জাতিক কনফারেন্স আইসিইআরআইই-২০২১ সভাপতি ও স্কুল অব অ্যাপ্লাইড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মুশতাক আহমদ, সাধারণ সম্পাদক ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাক্টশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মুহসিন আজিজ খান, যুগ্ম সম্পাদক ও আর্কিটেকচার বিভাগের অধ্যাপক ড. মো. মুস্তাফিজুর রহমান, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ফরহাদ রাব্বী, কেমিকেল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি জুম অ্যাপ ও ফেসবুক লাইভের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হচ্ছে।

আন্তর্জাতিক এ কনফারেন্সটি প্ল্যানারি, টেকনিক্যাল ও পোস্টার মিলিয়ে মোট তিনটি সেশনে সম্পন্ন হবে। প্ল্যানারি সেশনে দেশ-বিদেশের প্রখ্যাত অধ্যাপক ও গবেষকরা চারটি কি-নোট ও ছয়টি ইনভাইটেড পেপার উপস্থাপন করবেন। কনফারেন্সে ১৫৬টি গবেষণা প্রবন্ধ ও ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে।

কনফারেন্সে সিভিল ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট অ্যান্ড আর্কিটেকচার, কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং ও কেমিক্যাল, ফুড, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিংয়ে প্রতিটি ক্যাটাগরিতে একটি করে মোট পাঁচটি ‘বেস্ট পেপার’ অ্যাওয়ার্ড দেওয়া হবে। এছাড়া একটি ‘বেস্ট পোস্টার’ অ্যাওয়ার্ডও দেওয়া হবে।  

আগামী রোববার (২৮ ফেব্রুয়ারি) সম্মেলনের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এ সময় প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম উপস্থিত থাকবেন। এতে সভাপতিত্ব করবেন আইসিইআরআইই-২০২১ এর সভাপতি ও স্কুল অব অ্যাপ্লাইড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মুশতাক আহমদ।

আন্তর্জাতিক এ কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও ইউএসএ, ইতালি, বেলজিয়াম, বেলারুশ, কানাডা, মিশর, ফিলিপাইন, স্পেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, মালয়েশিয়া ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকরা অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।