ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

অনুমতি পেলেই ঢাবি অধিভুক্ত ৭ কলেজের পরীক্ষা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
অনুমতি পেলেই ঢাবি অধিভুক্ত ৭ কলেজের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত সাত কলেজ

ঢাকা: শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলেই ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার (২৬ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ ডিনের অফিসে বাণিজ্য অনুষদের ডিন ও অধিভুক্ত সরকারি সাত কলেজ নিয়ে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের সমন্বয়কারী ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, প্রধান সমন্বয়কারীর সভাপতিত্বে সংশ্লিষ্ট ডিন, সরকারি সাত কলেজের অধ্যক্ষ ও পরীক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিতিতে শিক্ষার্থীদের দাবি, করোনাকাল বিবেচনাসহ সার্বিকভাবে শিক্ষার্থীদের স্বার্থ বিবেচনায় নিয়ে, সরকারের স্বাস্থ্য বিধি মেনে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের নিয়ম অনুসরণ করে পরীক্ষা নেওয়া হবে। এজন্য শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলেই এ পরীক্ষা শুরু হবে। আমরা দ্রুত আবেদন করবো।

সংশ্লিষ্ট সূত্র জানায়, করোনায় স্থগিত পরীক্ষার মধ্যে রয়েছে- মাস্টার্স শেষ পর্ব ২০১৭ (২০১৬-১৭), মাস্টার্স প্রিলি-২০১৬ (২০১৭-১৮), জাতীয় বিশ্ববিদ্যালয়ের পুরোনো ডিগ্রি স্পেশাল পরীক্ষা। এ ৩টি পরীক্ষার মধ্যে মাস্টার্স ১৪ জানুয়ারি থেকে শুরু হবে। অন্য ২টি এর ২/৩ দিন পর শুরু হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পুরোনো শিক্ষার্থীদের জন্য অনার্স ২য় বর্ষ স্পেশাল পরীক্ষা (যারা ফরম পূরণ সম্পন্ন করেছে) দ্রুত শুরুর প্রক্রিয়া চলছে।

অনার্স ৪র্থ বর্ষ-২০১৯ (২০১৫-১৬) পরীক্ষা ২৫ জানুয়ারি থেকে শুরু হবে।

ডিগ্রি পাস ৩য় বর্ষ-২০১৮ (২০১৫-১৬) পরীক্ষা ফেব্রুয়ারির ১ম সপ্তাহে শুরু হবে। ফরম পূরণ শুরু হবে ২৮ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি।

অনার্স ৩য় বর্ষ ২০১৯ (২০১৬-১৭) পরীক্ষা শুরু হবে ফেব্রুয়ারির ১ম সপ্তাহে। ফরম পূরণ ২৭ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি।

মাস্টার্স শেষ পর্ব ২০১৮ (২০১৭-১৮) পরীক্ষা শুরু ১৫ ফেব্রুয়ারি। ফরম পূরণ ১৬ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি।

অনার্স ১ম ও ২য় বর্ষে অকৃতকার্য (অনার্স ২য় ও ৩য় বর্ষে নট প্রমোটেড) বিষয়ে বিবেচনা নিয়ে একটি সিদ্ধান্ত প্রক্রিয়াধীন রয়েছে।

 

বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
এমআইএইচ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।