ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আবাসিক হল খোলা জাতীয় ও সমন্বিত বিষয়: ঢাবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
আবাসিক হল খোলা জাতীয় ও সমন্বিত বিষয়: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়: আবাসিক হল খোলা জাতীয় ও সমন্বিত বিষয় বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।  

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) রাতে হল খোলার বিষয়ে জানতে চাইলে তিনি এ মন্তব্য করেন।

 

তিনি বলেন, আবাসিক হল খুলতে জাতীয়ভাবে সিদ্ধান্ত আমাদের লাগবে। প্রস্তুতিরও বিষয় রয়েছে। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষজ্ঞদের মতামত লাগবে। গতকাল ইউজিসি থেকে একটি চিঠি দিয়ে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে হলগুলো বন্ধ রাখতে হবে। তবে পরীক্ষা নেওয়া যাবে বলে জানানো হয়। এ মুহূর্তে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা একটি জাতীয় সিদ্ধান্তের বিষয়। কিন্তু এর বাইরে গিয়ে আমরা কোনো কাজ করে সরকার ও জাতিকে ঝুঁকিতে ফেলে প্রশ্নের সম্মুখীন হতে চাই না।

ছাত্রলীগের দাবি নিয়ে উপাচার্য বলেন, তোমাদের দাবির সঙ্গে আমি দ্বিমত পোষণ করি না। কিন্তু বিষয়টি হলো এটি কোনো সাধারণ বন্ধ নয়। এ বন্ধ হলো প্যানডেমিক মুহূর্তে উদ্ভূত পরিস্থিতিতে বন্ধ। এ বন্ধ হলো ইনফেকশাস ডিজিজ ঠেকানোর জন্য বন্ধ। এখানে মামলা করার বিধান আছে। আজ যদি কেউ হঠকারি সিদ্ধান্ত নেয়, তাহলে বড় আকারের ঝুঁকি এবং আন্তর্জাতিকভাবে প্রশ্নবিদ্ধ করতে পারে।

অপরদিকে হল খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ মিছিল ও উপাচার্যকে স্মারকলিপি দিয়েছে প্রগতিশীল ছাত্রজোট। এসময় তারা চারটি দাবি জানান। দাবিগুলো হলো- আবাসিক হলগুলো খুলে দিয়ে শিক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করে পরীক্ষা নেওয়া, ছাত্রলীগের দখলদারিত্ব মুক্ত করা, প্রশাসনিক ব্যবস্থাপনায় অবিলম্বে হল খুলে দেওয়ার ব্যবস্থা করা, অতিরিক্ত হারে সেশন ফি, অন্যান্য ফি এবং জরিমানা নেওয়া বন্ধ করা, বেতন ফি মওকুফ করা এবং পরিবেশ পরিষদের সভা আহ্বান করে বিশ্ববিদ্যালয় খোলার রোডম্যাপ ঘোষণা করা।

অপরদিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন বিশ্ববিদ্যালয় শাখা বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরা।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।