ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ফি ছাড়াই পরীক্ষায় বসতে পারবেন শাবিপ্রবির শিক্ষার্থীরা

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
ফি ছাড়াই পরীক্ষায় বসতে পারবেন শাবিপ্রবির শিক্ষার্থীরা

শাবিপ্রবি (সিলেট): সেমিস্টার বা ক্রেডিট ফি ছাড়াই চূড়ান্ত পরীক্ষায় বসতে পারবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা। তবে পরবর্তীতে শিক্ষার্থীদের সুবিধামত এ ফি পরিশোধ করতে হবে।

এছাড়া করোনা পরিস্থিতি বিবেচনা করে চলতি শিক্ষাবর্ষের টিউশন ফি এবং পরিবহন ফি সম্পূর্ণ মওকুফ করা হয়েছে।

বুধবার (২৩ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সঙ্গে শাবিপ্রবি প্রেসক্লাবের নবগঠিত কমিটির সৌজন্য সাক্ষাৎকারে এ তথ্য জানান উপাচার্য।

উপাচার্য বলেন, বিশ্বের চলমান সংকটের কথা বিবেচনা করে চলতি শিক্ষাবর্ষে জানুয়ারি-জুন এবং জুলাই-ডিসেম্বর সেমিস্টারের টিউশন ফি এবং পরিবহন ফি সম্পূর্ণ মওকুফ করা হয়েছে। তাছাড়া কোন শিক্ষার্থী পরীক্ষার আগে সেমিস্টার বা ক্রেডিট ফি দিতে অপরাগ হলে তা পরবর্তীতে পরিশোধ করতে পারবে। এজন্য শিক্ষার্থীদের কোন জরিমানা গুনতে হবে না।  

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের সুবিধার প্রেক্ষিতে চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে সংশ্লিষ্ট কোন আবাসিক হলের ছাড়পত্রের প্রয়োজন হবে না। এ বিশ্ববিদ্যালয় সবসময় শিক্ষার্থী বান্ধব আছে সামনেও থাকবে। আমরা চাই আমাদের শিক্ষার্থীরা সময় মত পাস করে বের হয়ে তাদের কর্মক্ষেত্রে প্রবেশ করুক।

আবাসিক হল খোলার বিষয়ে ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমরা সর্বোচ্চ চেষ্টা করছি হল খুলে দিতে। কিন্তু সরকারি সিদ্ধান্ত অনুযায়ী আমরা হল খুলতে পারছি না। তবে বিভাগগুলোকে সমস্যাগ্রস্ত শিক্ষার্থীদের জন্য ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। ইতোমধ্যে অনেক বিভাগ শিক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করেছে।

নবগঠিত কমিটিকে অভিনন্দন জানিয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, সাংবাদিকরা হলেন সমাজের দর্পণ। তারা আমাদের সংকট সম্ভাবনাগুলোকে মানুষের সামনে তুলে ধরেন। আশা করি সামনের দিনগুলোতেও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নিতে সহযোগিতা করবেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার এবং নবনির্বাচিত কমিটির সাংবাদিক নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।