ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জানুয়ারিতে ‘জিসিএসই’ ও ‘এ’ লেভেলের পরীক্ষা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
জানুয়ারিতে ‘জিসিএসই’ ও ‘এ’ লেভেলের পরীক্ষা

ঢাকা: চার শর্ত দিয়ে আগামী বছরের জানুয়ারি মাসে ব্রিটিশ কাউন্সিলের পরিচালনায় ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ‘জিসিএসই’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়েছে সরকার।
 
ব্রিটিশ কাউন্সিলের আবেদনের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এই অনুমোদন দিয়ে রোববার (২০ ডিসেম্বর) কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টরকে চিঠি পাঠিয়েছে।


 
চিঠিতে বলা হয়, পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে স্বাস্থ্যসেবা বিভাগের স্বাস্থ্যবিধি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইনগুলো কঠোরভাবে অনুসরণ করতে হবে। সারা দেশে ৩৫টি ভেন্যুতে প্রতিদিন সর্বোচ্চ এক হাজার ৬শ পরীক্ষার্থীর পরীক্ষা নেওয়া যাবে এবং প্রত্যেক শিক্ষার্থীকে কমপক্ষে ছয় ফুট দূরত্বে বসাতে হবে।
 
পরিস্থিতি বিবেচনায় যে কোনো সময় সরকার ‘জনস্বার্থে’ পরীক্ষা গ্রহণের এই অনুমতি বাতিল করতে পারবে বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে।
 
এতে বলা হয়, পরীক্ষা চলাকালে কোনো পরীক্ষার্থী কোভিড-১৯ এ আক্রান্ত হলে ব্রিটিশ কাউন্সিলকে এর দায়-দায়িত্ব বহন করতে হবে।
 
‘জিসিএসই’ (জেনারেল সার্টিফিকেট অব সেকেন্ডারি এডুকেশন) এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নিতে গত ৮ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করেছিল ব্রিটিশ কাউন্সিল।
 
বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।