ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

নির্বাচনে না আসার আনুষ্ঠানিক ঘোষণা দিল ঢাবি সাদা দল

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২০
নির্বাচনে না আসার আনুষ্ঠানিক ঘোষণা দিল ঢাবি সাদা দল

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কার্যকরী পরিষদ ২০২১ সালে নির্বাচনে অংশগ্রহণ না করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামাতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) রাতে ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে একথা জানান দলের আহ্বায়ক অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম।

তিনি বলেন, কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আঘাতে প্রতিদিন মৃত্যু ও সংক্রমণের সংখ্যা বাড়ছে। বিশ্ববিদ্যালয় পরিবারেও এর প্রভাব পরিলক্ষিত হচ্ছে। বিদ্যমান পরিস্থিতিতে নির্বাচনকে কেন্দ্র করে আমাদের সম্মানিত সহকর্মীরা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে আসলে যে লোক সমাগম হবে, তাতে সংক্রমণের ঝুঁকি বাড়বে। বিশেষ করে বয়োজেষ্ঠ্য এবং নানাবিদ অসুস্থতায় আক্রান্ত সহকর্মীদের জন্য এটি মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে। ঝুঁকি এড়ানোর জন্য সংগত কারণেই অনেক শিক্ষক হয়তো ভোট প্রদান করতে আসবেন না। এটি হলে প্রতিনিধি নির্বাচনের গণতান্ত্রিক অধিকার থেকে তাদের বঞ্চিত করা হবে। এটি কোনোভাবেই কাম্য নয় বিধায় ঘোষিত তফসিল অনুযায়ী সমিতির নির্বাচন হওয়া উচিৎ নয়।

সাদা দলের আহ্বায়ক বলেন, ২০২১ সালে শিক্ষক সমিতির নির্বাচনে সাদা দল অংশ নিতে চায়। তাই আমরা সাদা দল আবারো নির্বাচন কমিশন ও শিক্ষক সমিতির বর্তমান কার্যকর পরিষদের কাছে অনুরোধ করছি ঘোষিত তফসিল বাতিল করে কোভিড পরিস্থিতির উন্নতি সাপেক্ষে নতুন তফসিলের মাধ্যমে শিক্ষক সমিতির নির্বাচন আয়োজন করা হোক। আমাদের অনুরোধ সত্ত্বেও সাদা দলকে বাইরে রেখে নির্বাচন করা হলে এ নির্বাচনের গ্রহণযোগ্যতা সম্পর্কে প্রশ্ন থাকবে।

বাংলাদেশ সময়: ০৬৪৩ ঘণ্টা ডিসেম্বর ১৮,২০২০
এসকেবি/এসএমএকে/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।