ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এবার ইবির বিলবোর্ডে বঙ্গবন্ধুর নামের বানান ভুল!

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
এবার ইবির বিলবোর্ডে বঙ্গবন্ধুর নামের বানান ভুল!

ইবি: ডেস্ক ক্যালেন্ডারে বঙ্গবন্ধু, শেখ হাসিনা, শেখ রাসেলের নামের বানানে ভুলের রেষ না কাটতেই এবার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রধান ফটকের সামনে বিলবোর্ডেও বঙ্গবন্ধুর নামের বানানে ভুল প্রত্যক্ষ করা গেছে।  

বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে স্থাপিত ওই বোর্ডে বঙ্গবন্ধুর নামে ‘মুজিবুর’র স্থলে ‘মজিবুর’ লেখা দেখা যায়।

 

সোমবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এ ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। পাশাপাশি এ কাজের সঙ্গে সংশ্লিষ্টদের শনাক্ত করে শাস্তির আওতায় আনার দাবি জানান।

ফেসবুকে ‘রিজন আল হাসিব’ নামে একজন বানান ভুল সংবলিত ছবিটি শেয়ার করলে শিক্ষার্থীরা সেখানে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। স্ট্যাটাসের কমেন্টে রেজাউল শিমুল নামে এক শিক্ষার্থী লেখেন, প্রকাশ্যে এমন ভুল শাস্তিযোগ্য। বঙ্গবন্ধুর চেতনা যারা ধারণ করে তাদের কাছে এমন ভুল মেনে নেওয়া কষ্টকর। এমন জঘন্য ভুলের শাস্তি প্রয়োজন।  

সোহেল রানা নামের আরেক শিক্ষার্থী লেখেন, জাতির পিতাকে নিয়ে প্রতিনিয়ত এমন ভুল ক্ষমার অযোগ্য। এদের শাস্তির দাবি জানাচ্ছি এবং যারা প্রতিনিয়ত এমন করছে তাদের অতীত ইতিহাস তদন্তের দাবি জানাচ্ছি।  

আবু রেজা নামের আরেক শিক্ষার্থী লেখেন, ডিজাইন থেকে শুরু করে প্রিন্ট হয়ে এখানে লাগানো পর্যন্ত সংশ্লিষ্টদের কারো চোখে পড়েনি? 

নাম প্রকাশ না করা শর্তে এক শিক্ষার্থী বলেন, এসব কাজের জন্য কমিটি থাকে। কমিটির খামখেয়ালীপনা ও দায়িত্বে অবহেলার দরুন বারবার বঙ্গবন্ধুর নামের বানান ভুল করে তাকে অসম্মান করা হচ্ছে। এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এ কাজে সংশ্লিষ্টদের কঠিন শাস্তি দাবি করছি।  

বিষয়টি দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নজরে আসে। পরে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আনসার সদস্যদের সহযোগীতায় বিলবোর্ডটি সরিয়ে ফেলা হয়।   

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘন্টা, ডিসেম্বর ১৪, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।