ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

২০২১ সাল থেকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ইবতেদায়ি সমাপনী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২০
২০২১ সাল থেকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ইবতেদায়ি সমাপনী

ঢাকা: আগামী শিক্ষাবর্ষ (২০২১) থেকে প্রাথমিক স্তরের ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে নেওয়ার নির্দেশনা দিয়েছে সরকার।
 
শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে সম্প্রতি বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডকে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার কার্যক্রম নিতে চিঠি দেওয়া হয়েছে।


 
কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব ড. মো. আমিনুল ইসলাম খান জানান, মাদরাসা শিক্ষা বোর্ডকে এ বিষয়ে পদক্ষেপ নিতে চিঠি পাঠানো হয়েছে।
 
শিক্ষা মন্ত্রণালয় জানায়, এতদিন প্রাথমিক স্তরের পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনীর সঙ্গে মাদরাসার পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদেরও সমাপনী পরীক্ষা কার্যক্রম পরিচালনা করতো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। দুই পরীক্ষায় প্রায় ৩০ লাখ শিক্ষার্থী অংশ নিতো।
 
চলতি বছরেও প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৯ লাখ তিন হাজার ৩৩৮ জন অংশ নেওয়ার কথা ছিল। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন এবং ইবতেদায়ি সমাপনীতে তিন লাখ ৫৫ হাজার ৩৭১ জন।
 
প্রাথমিক স্তরের এই দুই পরীক্ষা গ্রহণে আলাদা বোর্ড গঠনের উদ্যোগ থাকলেও শেষ পর্যন্ত ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার কার্যক্রম কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে ন্যস্ত করলো সরকার।
 
কারিগরি বোর্ডের অধীনে ইবতেদায়ি সমাপনী পরীক্ষা ন্যস্ত করার বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে উদ্ধৃত করে বলা হয়, ২০০৯ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চালু হয়। এরই ধারাবাহিকতায় ২০১০ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সঙ্গে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়। সেই থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন পরিচালিত হয়ে আসছে।
 
‘২০১৯ সাল পর্যন্ত ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়েল অধীনে পরিচালিত হয়েছে। কোভিড-১৯ পরিস্থিতির কারণে ২০২০ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। ’
 
চিঠিতে আরও বলা হয়, ২০১৬ সালের ৩০ নভেম্বর কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ নামে একটি পৃথক বিভাগ সৃষ্টির পর থেকে মাদরাসা শিক্ষার কার্যক্রম কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে পরিচালিত হচ্ছে বিধায় ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার সব কার্যক্রম এ বিভাগ থেকে পরিচালনার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে অনুরোধ জানানো হয়েছে।
 
‘যেহেতু মাদরাসার ইবতেদায়ি স্তরটি কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সংশ্লিষ্ট এবং বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড সংশ্লিষ্ট সেহেতু ইবতেদায়ি সমাপনী পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের গ্রহণ করা আবশ্যক। ’
 
চিঠিতে বলা হয়, এমতাবস্থায় আগামী ২০২১ সাল থেকে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার সব কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
 
গত ২৩ নভেম্বর কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদরাসা শিক্ষা বোর্ড চেয়ারম্যানকে এ বিষয়ে পদক্ষেপ নিতে চিঠি পাঠানো হয়েছে।  
 
চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে মাদরাসা শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর কায়সার আহমেদ বাংলানিউজকে জানান, সরকারের নীতিগত সিদ্ধান্ত বাস্তবায়নে তারা পদক্ষেপ নেবেন।
 
বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।