ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

অপেক্ষমান তালিকায় ভর্তির পরও শূন্য ৩৭২ আসন

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২০
অপেক্ষমান তালিকায় ভর্তির পরও শূন্য ৩৭২ আসন

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীতে প্রথম অপেক্ষমান তালিকার ভর্তি কার্যক্রম শেষ হয়েছে। ভর্তি শেষে এখনো বিভিন্ন বিভাগে মোট ৩৭২টি আসন ফাঁকা রয়েছে।

শনিবার (১১ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখা সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের আটটি অনুষদের চারটি ইউনিটের অধীনে ৩৪টি বিভাগে মোট ২৩০৫টি আসনে মধ্যে মেধাতালিকায় ভর্তি সম্পন্ন হয় ৪ ডিসেম্বর।

মেধাতালিকায় ভর্তি সম্পন্ন হওয়ার পর এতে ৮৭২টি আসন ফাঁকা থাকে।

পরে গত ২২ ডিসেম্বর থেকে প্রথম অপেক্ষমান তালিকার সাক্ষাৎকার ও ভর্তি কার্যক্রম শুরু হয়। যা চলে ৭ জানুয়ারি পর্যন্ত। প্রথম অপেক্ষমান তালিকায় ভর্তির পরও ৩৭২টি আসন ফাঁকা রয়েছে।

মোট চারটি ইউনিটের মধ্যে প্রথম অপেক্ষমান তালিকার ভর্তি কার্যক্রম শেষে ধর্মতত্ত্ব অনুষদভূক্ত ‘এ’ ইউনিটে কোনো আসন ফাঁকা নেই। তবে কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভূক্ত ‘বি’ ইউনিটে ১৮৪টি আসন ফাঁকা রয়েছে।

ব্যবসায় প্রশাসন অনুষদভূক্ত ‘সি’ ইউনিটে ৪৮টি এবং বিজ্ঞান, জীববিজ্ঞান ও প্রযুক্তি-প্রকৌশল অনুষদভূক্ত ‘ডি’ ইউনিটে ১৪০টি আসন রয়েছে। ফাঁকা থাকা আসনগুলোতে পরবর্তীতে দ্বিতীয় অপেক্ষমান তালিকা থেকে ভর্তি করানো হবে বলে স্ব-স্ব ইউনিট সূত্রে জানা গেছে।
 
আসনশূন্য থাকা সাপেক্ষে দ্বিতীয় মেধাতালিকা থেকে সাক্ষাৎকার ও ভর্তি  জন্য ইতোমধ্যে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ সক্রান্ত বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের নিজম্ব  ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২০
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।