ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পঞ্চগড়ে সেশন ফি’র অজুহাতে নতুন বই পায়নি শিক্ষার্থীরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
পঞ্চগড়ে সেশন ফি’র অজুহাতে নতুন বই পায়নি শিক্ষার্থীরা

পঞ্চগড়: জানুয়ারির প্রথম দিনে সারাদেশের স্কুলগুলোতে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয় নতুন বই। বিতরণের পাঁচদিন পেরোলেও এখনো পঞ্চগড়ের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা পায়নি নতুন বই। ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরাজ করছে চাপা ক্ষোভ আর হতাশা।

জানা গেছে, পঞ্চগড়ের বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানে বেতন ও সেশন ফি’র অজুহাতে শিক্ষার্থীদের মধ্যে এখনো নতুন বই দেয়নি স্কুল কর্তৃপক্ষ।

অভিভাবক ও শিক্ষার্থীদের অভিযোগ, স্কুল কর্তৃপক্ষ ২২৫/৫০০/৮০০ ও এক হাজার টাকা সেশন ফি নিয়ে নতুন বই দিচ্ছেন।

স্কুল ফি জমা দিলে পাওয়া যাবে বই। এদিকে স্কুল কর্তৃপক্ষের দাবি, আগে টাকা, পরে বই..!

স্থানীয়রা বলছেন, সরকারি বইয়ের সঙ্গে টাকার কোনো সম্পর্ক নেই।  আগে বই, পরে বিদ্যালয়ের সেশন ফি। কিন্তু এখন দেখছি সব উল্টো।

পঞ্চগড়ের অমরখানা, বোর্ড অফিস, ভজনপুরসহ জেলার বিভিন্ন মাধ্যমিক শিক্ষা-প্রতিষ্ঠানে সেশন ফি’র অজুহাতে নেওয়া হচ্ছে টাকা। একই অবস্থা জেলার বাকি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী ও অভিভাবকরা বাংলানিউজকে বলেন, নতুন বই পেতে গেলে আগে সেশন ফি চাচ্ছেন স্কুল কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা কয়েকদিন বিদ্যালয় ঘুরেও নতুন বই পায়নি।

স্কুল কর্তৃপক্ষ জানা, যারা ফেল করেছে, তাদের কাছ থেকে স্কুলের নিয়ম অনুযায়ী কিছু টাকা নেওয়া হচ্ছে। তবেই নতুন বই দেওয়া হচ্ছে।  

পঞ্চগড় জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ করেছি। যদি কোনো শিক্ষা-প্রতিষ্ঠান টাকা নিয়ে বই দিয়ে থাকে, তাহলে সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা  নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২০
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ