ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বছরের প্রথম দিনে বরিশালে বই উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
বছরের প্রথম দিনে বরিশালে বই উৎসব নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বসিত শিশুরা। ছবি: বাংলানিউজ

বরিশাল: ইংরেজি নতুন বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বসিত বরিশালের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা।

বুধবার (০১ জানুয়ারি) সকাল থেকে বরিশালের বিভিন্ন বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে বই উৎসবের আয়োজনের মধ্য দিয়ে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে এ বছরের নতুন বই। আর নতুন বই হাতে পেয়ে বাঁধভাঙা উচ্ছ্বাসে মেতে ওঠেছে শিক্ষার্থীরা।

প্রতিটি স্কুলেই বিরাজ করেছে এ উৎসবের আমেজ।

সকাল ৯টায় বরিশাল নগরের বটতলা এলাকার নব আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে নতুন বছরের বই বিতরণ কার্যক্রম শুরু হয়। এ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশালের জেলা প্রশাসক (ডিসি) এসএম অজিয়র রহমান। এরপর সকাল ১০টায় জেলা প্রশাসকের উপস্থিতিতে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্কুল ও সকাল সাড়ে ১০টায় বরিশাল সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে বই বিতরণ করা হয়।

আঞ্চলিক প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা গেছে, গোটা বরিশাল বিভাগে ২০২০ সালের শিক্ষাবর্ষে প্রাথমিক-মাধ্যমিক, ইবতেদায়ি-দাখিল, ভোকেশনাল-কারিগরি পর্যায়ে দুই কোটি ২২ লাখ ১২ হাজার ১২১ কপি নতুন বই শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হচ্ছে।

এর মধ্যে শুধু মাধ্যমিক স্তরেই বরিশাল অঞ্চলের ছয় জেলার ১৩ লাখ ৩৭ হাজার ৪১২ জন শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ করা হচ্ছে। যেখানে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত বাংলা ভার্সনে এক কোটি এক লাখ ১১ হাজার ২২৭টি বই ও ইংরেজি ভার্সনে ১০ হাজার ১২৭ পিস বই এবং দাখিলে ৪০ লাখ ৭৪ হাজার ৮৭৬ পিস বই বিতরণ করার হবে।

এছাড়া এসএসসি ভোকেশনালের (নবম শ্রেণি) জন্য দুই লাখ ৫৯ হাজার ৩৯৬ পিস, দাখিল ভোকেশনাল (নবম শ্রেণি) তিন হাজার সাতশ পিস এবং এসএসসি ও দাখিল ভোকেশনালের (ট্রেড) জন্য ৯৩ হাজার ১৮৮ পিস বই বিতরণ করা হবে। এর বাইরে ইবতেদায়ি (১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত) ২২ লাখ ৬০ হাজার ৫৮৮ পিস বই বিতরণ করা হবে।

অপরদিকে বিভাগের ছয় জেলায় প্রাথমিক স্তরে অর্থাৎ প্রথম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ৫১ লাখ ৯৭ হাজার ১৮৫ পিস বই এবং প্রাক-প্রাথমিকে এক লাখ ৯৪ হাজার ৩৮৫ পিস বই বিতরণ করা হচ্ছে। এর বাইরে ইংরেজি ভার্সনে সাত হাজার ৪৪৯ পিস বই বিতরণ করা হবে।

এদিকে বরিশাল জেলায় প্রাথমিক-মাধ্যমিকসহ সব কয়টি স্তরে ৫৮ লাখ ১৩ হাজার ১১২ পিস নতুন বই বিতরণ করা হচ্ছে শিক্ষার্থীদের মধ্যে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ আরিফ বিল্লাহ বাংলানিউজকে জানান, নিয়মানুযায়ী সব উপজেলায় সময়মতো চাহিদা অনুযায়ী নতুন বই এসে পৌঁছেছে। বছরের প্রথম দিনে বই উৎসবের মধ্য দিয়ে তা শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১০৫৭ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২০
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad