ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রেকর্ড গড়া হলো না বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
রেকর্ড গড়া হলো না বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা: ছবি-বাংলানিউজ

বগুড়া: প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় (পিইসি) এবার অল্পের জন্য শতভাগ জিপিএ-৫ প্রাপ্তির রেকর্ড ছুঁতে পারলো না বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। একই অবস্থা জিলা স্কুলেরও।

বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এবার পিইসি পরীক্ষায় যে ২৪৪ জন অংশগ্রহণ করে তার মধ্যে মাত্র একজন ছাড়া ২৪৩ জনই জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়। অন্যদিকে জিলা স্কুল থেকে অংশ নেওয়া ২৩৪ শিক্ষার্থীর মধ্যে দু’জন ছাড়া সকলেই জিপিএ-৫ পায়।

তবে জেএসসির মত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাতেও (পিইসি) জিপিএ-৫ প্রাপ্তিতে বিয়াম মডেল স্কুল ও কলেজ জেলায় শীর্ষস্থান দখল করেছে। ওই স্কুল থেকে এবার পিইসি পরীক্ষায় অংশ নেওয়া ৩৯৭ জনের মধ্যে ৩৭৬ জন জিপিএ-৫ পেয়েছে। দ্বিতীয় স্থান দখল করেছে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ। এবার ওই প্রতিষ্ঠান থেকে পিইসি পরীক্ষায় ৩৫১জন জিপিএ-৫ পেয়েছে। পরীক্ষায় অংশ নিয়েছিল ৩৮২ জন।  

এছাড়া আর্মড পুলিশ স্কুল ও কলেজ থেকে ২৭৭ জন পরীক্ষার্থীর মধ্যে ২৫৫ জন, পুলিশ লাইন্স স্কুল ও কলেজ থেকে ২৬৬ শিক্ষার্থীর মধ্যে ২০৯ জন, করতোয়া মাল্টিমিডিয়া স্কুল ও কলেজের ১৬৩ শিক্ষার্থীর মধ্যে ১৩২ জন এবং এসওএস হারম্যান মেইনার স্কুল ও কলেজ থেকে পিইসিতে অংশ নেওয়া ৫৭ শিক্ষার্থীর মধ্যে ৩৬ জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে।

মোট ৫০ হাজার ৯৪১ পরীক্ষার্থীর মধ্যে ৪৮ হাজার ১৬৬জন পাশ করেছে। এর মধ্যে মেয়েদের পাসের হার ৯৪ দশমিক ১১ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৯৩ দশমিক ৯৬ শতাংশ। জিপিএ-৫ পাওয়া ১০ হাজার ৩১৮ জনের মধ্যে ৫ হাজার ৫৯৭ জনই মেয়ে, বাকি ৪ হাজার ৭২১জন ছেলে।

উপজেলাওয়ারী হিসাবে দেখা গেছে জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে সদর উপজেলার শিক্ষার্থীরা এগিয়ে থাকলেও পাশের হারে শীর্ষে রয়েছে শিবগঞ্জ উপজেলা।

বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাবেয়া খাতুন বাংলানিউজকে জানান, মাত্র একজনের জন্য এবার তারা শতভাগ জিপিএ-৫ অর্জনের রেকর্ডটি গড়তে পারেনি।  

তবে আগামীতে যাতে সেই রেকর্ড তারা ছুঁতে পারেন সেই লক্ষ্য নিয়ে এগিয়ে যাওয়ার কথা বলেন তিনি। রাবেয়া খাতুন বলেন, এবার আমরা শতভাগ জিপিএ-৫ এর আশা করেছিলাম। কিন্তু হলো না। আগামীতে অবশ্যই তা অর্জনের চেষ্টা করে যাব।

বাংলাদেশ সময়: ০৪৩৯ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২০
কেইউএ/ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।