ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জেএসসি: জিপিএ ৫-এ বোর্ড সেরা বগুড়া

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৫ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
জেএসসি: জিপিএ ৫-এ বোর্ড সেরা বগুড়া বগুড়ায় পাস করা শিক্ষার্থীদের উল্লাস। ছবি: বাংলানিউজ

বগুড়া: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তিতে রাজশাহী শিক্ষা বোর্ডে এবারও শীর্ষস্থানে রয়েছে বগুড়া। এ জেলা থেকে মোট ৪ হাজার ১০৪ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে, যা বোর্ডে মোট জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের এক চতুর্থাংশ।

এবছর রাজশাহী শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৬ হাজার ৪৭৮ জন। বিগত বছরের ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, জেএসসিতে ২০১৬ সাল থেকেই জিপিএ-৫ প্রাপ্তিতে বগুড়া শীর্ষস্থান ধরে রেখেছে।

রাজশাহী শিক্ষা বোর্ডের দেওয়া তথ্য অনুসারে, এবার বোর্ডের অধীন আটটি জেলা থেকে ২ লাখ ৫৮ হাজার ১৮৬ পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে বগুড়া থেকে ৪৩ হাজার ১২৬ জন অংশ নিয়ে পাস করে ৪১ হাজার ৩৫৮ জন, অর্থাৎ ৯৫ দশমিক ৯০ শতাংশ।

ঘোষিত ফলাফলে বগুড়া জেলায় স্কুলগুলোর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষে রয়েছে বিয়াম মডেল স্কুল ও কলেজ। শতভাগ পাসের রেকর্ড অর্জনকারী এ প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নেওয়া ৪০০ শিক্ষার্থীর মধ্যে ২৯৮ জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ প্রাপ্তিতে দ্বিতীয় স্থানে রয়েছে বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল ও কলেজ। এ শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৫৩ শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৯৩ জন। তৃতীয় স্থানে রয়েছে বগুড়া ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজ। এ প্রতিষ্ঠানের ৩৪৫ জন শিক্ষার্থীর মধ্যে ২৭৭ জন জিপিএ-৫ পেয়েছে।

এছাড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ২৪৪ জন শিক্ষার্থীর মধ্যে ২২৭ জন, জিলা স্কুলের ২৩৫ শিক্ষার্থীর মধ্যে ২০২ জন, পুলিশ লাইন্স স্কুল ও কলেজের ২৮৪ জনের মধ্যে ১৩২ জন, করতোয়া মাল্টিমিডিয়া স্কুল ও কলেজের ১৭৮ শিক্ষার্থীর মধ্যে ৯২ জন এবং এসওএস হারম্যান মেইনার স্কুল ও কলেজের ৫৭ জন শিক্ষার্থীর মধ্যে ২৭ জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে থাকা এসব প্রতিষ্ঠান একই সঙ্গে শতভাগ পাসের কৃতিত্বও দেখিয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
কেইউএ/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।