ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

জেএসসিতে দিনাজপুরে পাসের হার ৮৩.৯২

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
জেএসসিতে দিনাজপুরে পাসের হার ৮৩.৯২

দিনাজপুর: দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে ২০১৯ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার (জেএসসি) পাসের হার ৮৩ দশমিক ৯২। ৬ হাজার ৭৬৫ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি। গতবারের তুলনায় এবার জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুরে ২০১৯ সালের জেএসসি পরীক্ষার ফল ঘোষণা করেন দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান।

ঘোষিত ফলাফলের পরিসংখ্যান অনুযায়ী পাসের হার ৮৩ দশমিক ৯২ ভাগ।

গত বছর পাসের হার ছিল ৮১ দশমিক ৬৩ ভাগ। ২ লাখ ৬৮ হাজার ৬৭৩ জন পরীক্ষার্থী রেজিস্ট্রেশন করলেও পরীক্ষায় অংশ নেন ২ লাখ ৬১ হাজার ৯৪৮ জন। এর মধ্যে ১ লাখ ৩৬ হাজার ২৫০ জন ছাত্রী ও ১ লাখ ২৫ হাজার ৬৯৮ জন ছাত্র। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ২ লাখ ৬১ হাজার ৯৪৮ জন। ছাত্রীদের পাসের হার ৮৫ দশমিক ০১। পাসের হারে ছাত্রীদের তুলনায় পিছিয়ে রয়েছে ছাত্ররা। তাদের পাসের হার ৮২ দশমিক ৭৩ ভাগ।

দিনাজপুর শিক্ষা বোর্ডে এ বছর জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭৬৫ জন। এর মধ্যে ৩ হাজার ৪৮৮ জন ছাত্রী ও ৩ হাজার ২৭৭ জন ছাত্র। পরীক্ষায় নকল করার দায়ে বহিস্কৃত হয় ৩১ জন পরীক্ষার্থী। ২৮৪টি পরীক্ষা কেন্দ্রে ৩ হাজার ২৬৪টি বিদ্যালয়ের পরীক্ষার্থীরা অংশ নিলেও শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ২৮৪টি। গতবার যা ছিল ৩০২টি।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।