ঢাকা, সোমবার, ২১ জ্যৈষ্ঠ ১৪৩০, ০৫ জুন ২০২৩, ১৬ জিলকদ ১৪৪৪

শিক্ষা

শিক্ষামন্ত্রীর বিভাগে পাসের হার-জিপিএতে ধস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
শিক্ষামন্ত্রীর বিভাগে পাসের হার-জিপিএতে ধস সিলেট শিক্ষাবোর্ড

সিলেট: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডের পাসের হার ও জিপিএ প্রাপ্তিতে ধস নেমেছে। এবার পাসের হার ৭৯.৮২ শতাংশ। যা গতবারের থেকে ৯.৫৯ শতাংশ কম ও বোর্ডগুলোর মধ্যে সর্বনিম্ন।

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদের বিভাগে এবার পাসের হারের সঙ্গে কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও। এবছর জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬৯৮ শিক্ষার্থী।

এদের মধ্যে ছেলে ৬৩৫ ও মেয়ে ১ হাজার ৬৩ জন। যা গতবারের তুলনায় ৫ হাজার ৯২৩টি কম। গতবার জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ৭ হাজার ৬২১ জন।  

সোমবার (২৪ ডিসেম্বর) দুপুরে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে এ ফল ঘোষণা করেন।

এ বছর বোর্ডের অধীনে মোট পরিক্ষার্থী ছিল এক লাখ ৫১ হাজার ৮৮৫ জন। এরমধ্যে পরীক্ষায় অংশ নেয় এক লাখ ৪৯ হাজার ৯৪ জন শিক্ষার্থী। তারমধ্যে পাস করেছে এক লাখ ১৯ হাজার ৬ জন। এদের মধ্যে ছেলে ৫০ হাজার ৭৩৩ ও মেয়ে শিক্ষার্থী ৬৮ হাজার ২৭৩ জন। বোর্ডে ছেলেদের পাসের হার ৭৯.৪৭ ও মেয়েদের পাসের হার ৮০.০৮। আর ফেল করেছে ৩০ হাজার ৮৭ জন পরীক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
এনইউ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa