ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ভালো ফলে ঢাকা, গড় পাসে এগিয়ে বরিশাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
ভালো ফলে ঢাকা, গড় পাসে এগিয়ে বরিশাল ফলাফলের পর শিক্ষার্থীদের উল্লাস/ছবি: শাকিল

ঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। জেএসসি-জেডিসিতে এবার সম্মিলিত পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন। 

শুধু জেএসসিতে পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ। আর জেডিসিতে পাসের হার ৮৯ দশমিক ০৪ শতাংশ।

জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৬৬ হাজার  ১০৮ জন। অন্যদিকে জেডিসিতে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯৮৭ জন।  
 
সচিবালয়ে সংবাদ সম্মেলনে সোমবার (২৪ ডিসেম্বর) শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ জেএসসি-জেডিসি পরীক্ষার ফল তুলে ধরেন। পরে ফলাফলের সারসংক্ষেপ থেকে পর্যালোচনা করে দেখা যায়, এবার ভালো ফলের অর্থাৎ, জিপিএ-৫ প্রাপ্তির দিক দিয়ে ঢাকা বোর্ড এগিয়ে রয়েছে। তবে গড় পাসে এগিয়ে বরিশাল বোর্ড।
 
পাসের হার বরিশাল বোর্ডে সবচেয়ে বেশি ৯৭ দশমিক ০৫ শতাংশ এবং সিলেট বোর্ডে সবচেয়ে কম ৭৯ দশমিক ৮৩২ শতাংশ। আর জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে সবার উপরে ঢাকা বোর্ড। এবার ঢাকা বোর্ডে ২২ হাজার ৩৩৪ জন জিপিএ-৫ পেয়েছে। জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে তলানিতে শিক্ষামন্ত্রীর এলাকা অর্থাৎ, সিলেট বোর্ড। সিলেট বোর্ডে এবার মাত্র ১ হাজার ৬৯৮ জন জিপিএ-৫ পেয়েছে।
 
অন্যদিকে মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে এবার ৮৯ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। জেডিসিতে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯৮৭ জন।
 
বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
এসএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।