ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বরিশালে পাসের হার এবারেও এগিয়ে মেয়েরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
বরিশালে পাসের হার এবারেও এগিয়ে মেয়েরা

বরিশাল: বরিশাল শিক্ষা বোর্ডে এবার অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাসের হার ৯৭ দশমিক ০৫ শতাংশ। বিগত বছরের মতো এ বোর্ডে গড় পাসের হারে এবং জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এবারও ছেলেদের তুলনায় এগিয়ে মেয়ে শিক্ষার্থীরা।

এ বছর মেয়েদের পাসের হার ৯৭ দশমিক ৭২ ও ছেলেদের পাসের হার ৯৬ দশমিক ২৮ শতাংশ। বোর্ডে মেয়েরা ৩ হাজার ১০৫টি ও ছেলেদের মোট জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ১ হাজার ৮০১টি।

বরিশাল শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে সোমবার (২৪ ডিসেম্বর) দুপুর সোয়া ১২টায় সংবাদ সম্মেলন করে ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আজিম।  

বোর্ডের দেওয়া তথ্যানুযায়ী, ২০১১ সাল থেকে গড় পাসের হারে এবং জিপিএ-৫’র ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়ে শিক্ষার্থীরা।

পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আনোয়ারুল আজিম জানান, এ বছর জেএসসিতে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫’র সংখ্যা। এবারই প্রথম চতুর্থ বিষয় পরীক্ষা না থাকায় জিপিএ-৫’র সংখ্যা কম। তবে, তুলনামূলকভাবে বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার বেশি।

তিনি বলেন, মেয়েদের ভালো করার পেছনে বৃত্তি ও নিয়মিত বিদ্যালয়ে উপস্থিতির বিষয়টি ‍গুরত্ব পাচ্ছে। পাশাপাশি মেয়েরা পড়াশোনায় বাড়িতে বেশি সময় দিয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।