ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বরিশাল বোর্ডে সেরা ভোলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
বরিশাল বোর্ডে সেরা ভোলা

ঝালকাঠি: অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফলে এবার বরিশাল বোর্ডে পাসের হারে এগিয়ে ভোলা জেলা। এ জেলার পাসের হার ৯৮ দশমিক ৬৬ শতাংশ। অন্যদিকে পাসের হারে তলানিতে রয়েছে ঝালকাঠি জেলা। এ জেলায় পাসের হার ৯৪ দশমিক ১১।

সোমবার (২৪ ডিসেম্বর) দুপুরে জেএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ শেষে এ তথ্য জানা যায়।

এবছর ভোলা জেলায় ২৮২টি স্কুলের শিক্ষার্থীদের মধ্যে পরীক্ষায় মোট অংশগ্রহণ করে ২০ হাজার ১৫৪ জন শিক্ষার্থী।

যারমধ্যে ছেলে শিক্ষার্থী ৯ হাজার ৪৭২ ও মেয়ে ১০ হাজার ৬৮২ জন। পাস করেছে ১৯ হাজার ৮৮৩ জন। যারমধ্যে ছেলে ৯ হাজার ৩২০ ও মেয়ে ১০ হাজার ৫৬৩ জন। এছাড়া ভোলা জেলায় মোট জিপিএ-৫ পেয়েছে ৯৭০ জন। যারমধ্যে ৩৭০ জন ছেলে ও মেয়ে ৬’শ জন।

দ্বিতীয় স্থানে রয়েছে বরগুনা জেলা।  এ জেলায় মোট ১২ হাজার ৩১৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ১২ হাজার ২৯ জন। পাসের হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ। যারমধ্যে ছেলে ৫ হাজার ৫৬৯ জন ও মেয়ে ৬ হাজার ৪৬০ জন। এছাড়া জিপিএ-৫ পেয়েছে ৫৭১ জন।

তৃতীয় স্থানে রয়েছে পটুয়াখালী জেলা। এ জেলায় ১৯ হাজার ৬১৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ১৯ হাজার ৭১জন। পাসের হার ৯৭ দশমিক ২২ শতাংশ। যারমধ্যে ছেলে ৯ হাজার ৪০৭ জন ও মেয়ে ৯ হাজার ৬৬৪ জন। এছাড়া জিপিএ-৫ পেয়েছে ৬০৬ জন।

চতুর্থ স্থানে রয়েছে বরিশাল জেলা। এ জেলায় ৩৭ হাজার ৬৮২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৩৬ হাজার ৫৬৪ জন। পাসের হার ৯৭ দশমিক ০৩ শতাংশ।  যার মধ্যে ছেলে ১৬ হাজার ৭৩১ জন ও মেয়ে ১৯ হাজার ৮৩৩ জন। এছাড়া জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ১৪ জন।

পঞ্চম স্থানে রয়েছে পিরোজপুর জেলা। এ জেলায় ১৪ হাজার ৫০৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ১৩ হাজার ৯৫৯জন। পাসের হার ৯৬ দশমিক ২৪ শতাংশ। যার মধ্যে ছেলে ৬ হাজার ১১৯ জন ও মেয়ে ৭ হাজার ৮৪০ জন। এছাড়া জিপিএ-৫ পেয়েছে ৪৮২ জন।

অন্যদিকে, পাসের হারে তলানিতে রয়েছে ঝালকাঠি জেলা। এ জেলায় ১০ হাজার ৫৮৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৯ হাজার ৯৬৩ জন। পাসের হার ৯৪ দশমিক ১১। যার মধ্যে ছেলে ৪ হাজার ৪২০ জন ও মেয়ে ৫ হাজার ৫৪৩ জন। এছাড়া মোট জিপিএ-৫ পেয়েছে ২৬৩ জন।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।