ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

চতুর্থ বিষয়ের নম্বর যোগ না হওয়ায় কমেছে জিপিএ-৫

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
চতুর্থ বিষয়ের নম্বর যোগ না হওয়ায় কমেছে জিপিএ-৫ সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ-ছবি-বাংলানিউজ

ঢাকা: পরীক্ষা পদ্ধতির সংস্কারে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে চতুর্থ বিষয় মূল্যায়ন ও অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় বোর্ডের ফল প্রক্রিয়াকরণে চতুর্থ বিষয় বিবেচনা না করায় এ বছর জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা কমেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরতে সোমবার (২৪ ডিসেম্বর) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে একথা জানান মন্ত্রী।
 
তিনি বলেন, বর্তমান সরকার শিক্ষা ব্যবস্থায় নানামুখী সংস্কার করে চলেছে।

এরমধ্যে উন্নত বিশ্বের মতো শিক্ষার্থীদের মূল্যায়নে নিজ নিজ প্রতিষ্ঠানের সক্ষমতা তৈরিতে শিক্ষা মন্ত্রণালয় কাজ শুরু করেছে। সে লক্ষ্যকে সামনে রেখে জেএসসি-জেডিসি পরীক্ষায় কিছু বিষয়ে ধারাবাহিক মূল্যায়ন পদ্ধতি চালু করা হয়েছে। এ কাজটি পরীক্ষার্থীর নিজ নিজ প্রতিষ্ঠান করে।
 
তিনি বলেন, ধারাবাহিক মূল্যায়ন পদ্ধতি চালু হওয়ায় এ বছর জেএসসি-জেডিসি পরীক্ষায় বোর্ডের ফল প্রক্রিয়াকরণে চতুর্থ বিষয় বিবেচনা করা হয়নি। এ কারণে গত বছরের তুলনায় এ বছর জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। চতুর্থ বিষয় ছাড়া গত বছরের পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থী ও এবছরের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যায় তেমন পার্থক্য নেই।
 
জেএসসি-জেডিসি পরীক্ষায় এবছর জিপিএ-৫ পেয়েছে মোট ২৮ হাজার ১৯০ জন, গতবছর যা ছিল ৮০ হাজার ৮৯৮ জন। এবছর মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৫২ হাজার ৭০৯ জন।
 
বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
এমআইএইচ/এসএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।