ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবির শিক্ষক সমিতির নির্বাচনের ভোটগ্রহণ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৮
খুবির শিক্ষক সমিতির নির্বাচনের ভোটগ্রহণ শুরু ভোট দেওয়ার জন্য ভোটাররা লাইনে দাঁড়িয়ে আছেন। ছবি: বাংলানিউজ

খুলনা: উৎসব মুখর পরিবেশে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষক সমিতির ২০১৯ সালের কার্যনির্বাহী পরিষদের নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

সোমবার (১০ ডিসেম্বর) দুপুর ২টা থেকে খুবির কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনের মাল্টিপারপাস রুমে এ ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।

নির্বাচনে কার্যনির্বাহী পরিষদের ১৩টি পদে ৩০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন- সভাপতি পদে ড. মো. সারওয়ার জাহান (প্রফেসর, অ্যাগ্রো টেকনোলজি) ও শেখ মাহমুদুল হাসান (প্রফেসর, ব্যবসায় প্রশাসন)। সহ-সভাপতি পদে ড. শেখ জুলফিকার হোসেন (প্রফেসর, বায়ো টেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং) ও ড. মো. এনামুল কবীর (প্রফেসর, অ্যাগ্রো টেকনোলজি)। সাধারণ সম্পাদক পদে মো. শরিফ হাসান লিমন (প্রফেসর, ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি), ড. মো. নজরুল ইসলাম (প্রফেসর, ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি) এবং মো. নুরুজ্জামান (সহযোগী অধ্যাপক, ইংরেজি)। যুগ্ম-সম্পাদক পদে মো. নাসিফ আহসান, পিএইচডি (প্রফেসর, অর্থনীতি), মো. এনামুল হক (সহযোগী অধ্যাপক, ব্যবসায় প্রশাসন) ও ইমরান কামাল (সহকারী অধ্যাপক, বাংলা)। কোষাধ্যক্ষ পদে তরুণ কান্তি বোস (সহযোগী অধ্যাপক, ব্যবসায় প্রশাসন) ও ড. মো. জাকির হোসেন (প্রফেসর, নগর ও গ্রামীণ পরিকল্পনা)। সমাজ কল্যাণ এবং সাংস্কৃতিক সম্পাদক পদে প্রতাপ কুমার ঘোষ (সহযোগী অধ্যাপক, ব্যবসায় প্রশাসন) ও ড. মো. শামীম আহসান (প্রফেসর, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং)। প্রচার সম্পাদক পদে মোহাম্মদ নজরুল ইসলাম (সহকারী অধ্যাপক, ড্রই অ্যান্ড পেইন্টিং), মো. শাহীন পারভেজ (সহকারী অধ্যাপক, ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি) ও রুমানা রহমান (সহকারী অধ্যাপক, ইংরেজি)। এছাড়া সদস্যের ৬টি পদের জন্য প্রার্থীরা হলেন- ড. কাজী মাসুদুল আলম (সহযোগী অধ্যাপক, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং), ড. শেখ সেরাজুল হাকিম (প্রফেসর, স্থাপত্য), ড. লস্কর এরশাদ আলী (সহযোগী অধ্যাপক, গণিত), ড. মোহাম্মদ আশরাফুল আলম (প্রফেসর, নগর ও গ্রামীণ পরিকল্পনা), ড. এস এম মাহবুবুর রহমান (প্রফেসর, বায়ো টেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং), ড. মো. নাজমুস সাদাত (প্রফেসর, ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি), ড. মো. রেজাউল হক (প্রফেসর, রসায়নবিজ্ঞান), ড. মো. নূর উন নবী (প্রফেসর, ব্যবসায় প্রশাসন), আসমা উল হুসনা (সহকারী অধ্যাপক, ডিভেলপমেন্ট স্টাডিজ), মো. নাদিমুদ্দৌলা (সহকারী অধ্যাপক, প্রিন্ট মেকিং), মো. মোস্তফা কামাল (সহকারী অধ্যাপক, অ্যাগ্রো টেকনোলজি), ড. আশীষ কুমার দাস (প্রফেসর, ফার্মেসি) এবং মো. আবুল ফজল (সহকারী অধ্যাপক, বাংলা)।  

নির্বাচন কমিশনের পক্ষে আচরণবিধি ও ভোট দেওয়া সংক্রান্ত নির্দেশাবলী জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, প্রার্থী কোনো রাজনৈতিক সংঘ বা জোটের পক্ষে নির্বাচন করতে পারবেন না, খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সদস্য ব্যতিত অন্য কেউ প্রার্থীর পক্ষে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রচারণা চালাতে পারবেন না, ভোটগ্রহণের নির্দিষ্ট সময়ের (দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৪টা) পর কেউ উপস্থিত হলে তিনি ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না, নির্বাচনী প্রচারণায় কোনো প্রকার মর্যাদাহানিকর পন্থা অবলম্বন করা যাবে না, ভোটকেন্দ্রে কোনো প্রকার তড়িৎ প্রকৌশলযন্ত্র নিয়ে ঢুকা যাবে না।

নির্বাচন সম্পন্ন হওয়ার পরপরই ভোট গণনা শুরু হবে এবং ভোট গণনা শেষে ফলাফল প্রকাশ করা হবে। এই নির্বাচন অনুষ্ঠানে গঠিত নির্বাচন কমিশনার হলেন প্রফেসর ড. মহসীন উদ্দীন আহমেদ। নির্বাচন কমিশনের অন্য সহকারী নির্বাচন কমিশনাররা হলেন- যথাক্রমে প্রফেসর ড. মো. শফিকুল ইসলাম, প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার, সহযোগী অধ্যাপক শেখ শারাফাত হোসেন এবং সহযোগী অধ্যাপক ড. নিহার রঞ্জন সিংহ।  

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৮
এমআরএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।