ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিক্ষোভ নাকি অনশন, দ্বিধান্বিত আন্দোলনকারী ছাত্রীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৮
বিক্ষোভ নাকি অনশন, দ্বিধান্বিত আন্দোলনকারী ছাত্রীরা আন্দোলনে বক্তব্য রাখছেন ফারাহ/ছবি: বাংলানিউজ

ঢাকা: গত কয়েকদিন ধরে শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ। শিক্ষকদের কাছে বাবা-মায়ের অপমান সহ্য করতে না পেরে নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী আত্মহত্যা করেন। সেই জের ধরে বিচার দাবিতে কয়েকদিন আন্দোলনের পর ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ তিন শিক্ষককে বরখাস্ত এবং তাদের এমপিও বাতিল করা হয়। গ্রেফতার করা হয় শিক্ষক হাসনা হেনাকে।

শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে সরকার যখন আন্দোলন থামানোর পথে তখন উল্টো আবার গ্রেফতার শিক্ষকের মুক্তি দাবিতে আন্দোলন শুরু করেছে একদল শিক্ষার্থী।  

আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, শিক্ষকদের নির্দেশেই তারা আন্দোলন চালিয়ে যাচ্ছে।

অবশ্য ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, কেবল শিক্ষক নয়, সেখানে ভিকারুননিসার সাবেক শিক্ষার্থী এবং বর্তমানে ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী ফারাহ দোলনও আছেন। তাকে ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে কিছুদিন আগে ঘটে যাওয়া শ্রমিক ও ছাত্রদের মধ্যে সংঘর্ষের সময়ও দেখা যায় ঘটনাস্থলে।

রোববার (৯ ডিসেম্বর) সকালে ভিকারুননিসার সামনে এসে আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশে ফারাহ দোলন বলেন, হাসনা হেনা আপার মুক্তি না দিলে অনশন অব্যাহত থাকবে। আমরা প্রয়োজনে হার্ডলাইনে যাবো। তবু তার মুক্তি চাই।

তিনি হ্যান্ডমাইকে ঘোষণা দিয়ে বলেন, ‘আমরা সকাল থেকে অনশন পালন করছি’। তখন লামিয়া নামে এক শিক্ষার্থীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘বিক্ষোভ করছি’। পরে ফারাহ আবারও বলেন, ‘শিক্ষক হাসনা হেনা আপার মুক্তি দাবিতে অমশন পালন করছি’। পরে দুপুর ১টা ১৫ মিনিটে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ সবাইকে পানি পান করিয়ে অনশন ভাঙান। বাংলাদেশ সয়ম: ১৩২০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৮/আপডেটেড
ইএআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।