ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রতিবন্ধী অনুকূল ক্যাম্পাস হবে ঢাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৮
প্রতিবন্ধী অনুকূল ক্যাম্পাস হবে ঢাবি বক্তব্য রাখছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত সব প্রতিষ্ঠান ও ভবন প্রতিবন্ধীদের জন্য অনুকূল করা হবে বলে ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার (০৮ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের মোজাফ্ফর আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে এক আলোচনা সভায় তিনি এ ঘোষণা দেন।

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে ‘সবার জন্য প্রবেশগম্য ও বাধাহীন ক্যাম্পাস’ শিরোনামে  এ সভার আয়োজন করে পিজিক্যালি চ্যালেঞ্জড ডেভলপমেন্ট ফাউন্ডেশানের (পিডিএফ)।

সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি মো. নাজমুস সাকিবের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মিসবাহুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম।  

অতিথি ছিলেন এটুআই এর ন্যাশনাল কন্সালটেন্ট (এক্সেসিবিলিটি) ভাস্কর ভট্টাচার্য। পিডিএফের ভাইস-প্রেসিডেন্ট মামুনুর রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

ঢাবি উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় হবে একটি প্রতিবন্ধী অনুকূল ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ভবন এবং স্থাপনায় সব শিক্ষার্থী যাতে প্রবেশাধিকার নিশ্চিত করতে পারে এবং বিশ্ববিদ্যালয় যাতে প্রতিবন্ধীবান্ধব ক্যাম্পাস হয় তার জন্য যতগুলো উপাদান দরকার তার সব কয়টি আমরা এখানে তৈরি করব। এসময় তিনি অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে অর্থাৎ এসডিজি অর্জনে প্রতিবন্ধীদের উন্নয়ন আবশ্যক বলে অভিমত প্রকাশ করেন।

ড. আতিউর রহমান বলেন, সাবইকে সঙ্গে রাখতে হবে, উন্নয়ন প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য সবাইকে সমান সুযেগ দিতে হবে। আমাদের সংবিধান ও আমাদের রাষ্ট্রীয় নীতি এ অঙ্গীকার করে। সরকারি নীতি জনগণের চাহিদা অনুযায়ী তৈরি হয়ে থাকে। প্রতিবন্ধী ব্যক্তিকে গুরুত্ব না দিয়ে তার সমস্যাগুলোকে চ্যালেঞ্জ হিসেবে আমাদের দেখতে হবে। এদিক থেকে প্রতিবন্ধীদের জন্য সমাজে সমান সুযোগ ও সচেতনতা সৃষ্টি করতে পারলে আরো নতুন নতুন নীতিমালা ও কর্মসূচি হাতে নেওয়া সম্ভব বলে মনে করেন।

অনুষ্ঠানে প্রতিবন্ধী সন্তানকে পরম আদরে গড়ে তোলার নিদর্শন হিসেবে বিবিসির জরিপে ১০০ সাহসী নারীর তালিকায় অন্তর্ভুক্ত হওয়ায় অদম্য প্রতিবন্ধী শিক্ষার্থী হৃদয় সরকারের মাতা ‘সীমা সরকার’ এবং দৃষ্টি প্রতিবন্ধীদের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ডিবেট ফর ডোমোক্রেসি’র চেয়ারম্যান হাসান চৌধুরী কিরণকে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

এছাড়া আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে প্রতিবন্ধীবান্ধবক্যাম্পাস গড়ার সচেতনতা তৈরির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক বর্ণাঢ্য র‌্যালি আয়োজিত হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে শুরু হয়ে কলা ভবন প্রদক্ষিণ করে সামাজিক বিজ্ঞান চত্বরে এসে শেষ হয়।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৮
এসকেবি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।