ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইবিতে মেধাতালিকায় ভর্তি সম্পন্ন: ফাঁকা ৬৩১ আসন

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৮
ইবিতে মেধাতালিকায় ভর্তি সম্পন্ন: ফাঁকা ৬৩১ আসন ইসলামী বিশ্ববিদ্যালয়

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় স্থান অধিকারীদের ভর্তি সম্পন্ন হয়েছে। মেধাতালিকা থাকা শিক্ষার্থীদের ভর্তি শেষে চারটি ইউনিটে মোট ৬৩১টি আসন ফাঁকা রয়েছে।

শনিবার (৮ ডিসেম্বর) বেলা দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার পরিচালক এটিএম এমদাদুল হক বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ২৫ নভেম্বর থেকে ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় স্থান পাওয়াদের সাক্ষাৎকার ও ভর্তির প্রক্রিয়া শুরু হয়।

৫ ডিসেম্বর পর্যন্ত চলে এ প্রক্রিয়া।
 
পাঁচটি অনুষদের অধীনে ৩৩টি বিভাগের মোট দুই হাজার ২৭৫টি আসনের বিপরীতে মেধাতালিকা থেকে এক হাজার ৬৪৪ জন শিক্ষার্থী ভর্তি হয়। ভর্তি শেষে চারটি ইউনিটের বিভিন্ন বিভাগে মোট ৬৩১টি আসন ফাঁকা থাকে।  

চারটি ইউনিটের মধ্যে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ২৪০টি আসনের মধ্যে ১৮টি এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের এক হাজার ৩৪টি আসনের মধ্যে ২৫৬টি আসন ফাঁকা রয়েছে।  

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ৪৫০টি আসনের মধ্যে ১১২টি, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডিৱ’ ইউনিটে ৫৫০টি আসনের মধ্যে ২৪৫টি আসন ফাঁকা রয়েছে।

আগামী ৯ ডিসেম্বর ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকারে উপস্থিত শিক্ষার্থীদের আগামী ১২ ডিসেম্বরের মধ্যে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে। ১৭ ডিসেম্বর ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকারে উপস্থিত শিক্ষার্থীদের ২৩ ডিসেম্বরের মধ্যে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে।

এদিকে ২২ ডিসেম্বর সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকারে উপস্থিত শিক্ষার্থীদের ২৪ ডিসেম্বরের মধ্যে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে।

অপেক্ষমাণ তালিকা থেকে সাক্ষাৎকারে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের তালিকা ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট https://www.iu.ac.bd/ এ পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।