ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

উদ্ভাবনে এগোতে হলে মেধাবীদের সুযোগ দিতে হবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৯ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৮
উদ্ভাবনে এগোতে হলে মেধাবীদের সুযোগ দিতে হবে জগদীশ চন্দ্র বসু স্মরণে সেমিনারে বক্তারা

ঢাকা: বিশ্বে উদ্ভাবনে বাংলাদেশ অনেক পিছিয়ে। মেধাবীদের বড় একটি অংশ দেশের বাইরে চলে যাচ্ছে। যারা উদ্ভাবন নিয়ে কাজ করতে চায় তাদের জন্য সুযোগ পর্যাপ্ত নয়। উদ্ভাবনে এগিয়ে যেতে হলে মেধাবীদের বিজ্ঞান গবেষণাগারসহ পর্যাপ্ত সুযোগ দিতে হবে। 

মঙ্গলবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে স্যার জগদীশ চন্দ্র বসু স্মরণে 'উদ্ভাবন বা আবিষ্কার জনগণের সম্পত্তি বিষয়ক' সেমিনারে বক্তারা একথা বলেন।

সংস্কৃতি বিষয়ক মমন্ত্রণালয়ের সচিব মো. নাসির উদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বরেণ্য বিজ্ঞানী অধ্যাপক ড. মুহাম্মদ ইব্রাহীম।

 

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিজ্ঞান বক্তা আসিফুজ্জামান। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাখহরি সরকার। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. রিয়াজ আহম্মদ।

অধ্যাপক ড. ইব্রাহীম বলেন, বিজ্ঞান, ইতিহাসের উপর গবেষণা হতে পারে। আমাদের নিউটন জগদীশ চন্দ্র বসু। তাকে স্মরণ করতে হবে অবশ্যই। তার নামে স্থাপত্য করার চেয়ে আমি বলবো তিনি সত্যিকার অর্থে কি করেছেন তা নিয়ে গবেষণা করুন। তাহলে সবাই উপকৃত হবে।

মূল প্রবন্ধে আসিফ বলেন, জগদীশচন্দ্র বসু বাঙালির রেনেসাঁর অন্যতম স্রষ্টা, উপমহাদেশের প্রথম সার্থক বিজ্ঞানী। ব্রিটেনের কেন্দ্রীয় ব্যাংক পাউন্ডের নতুন নোটে বিখ্যাত বিজ্ঞানীর জলছাপ ব্যবহারের জন্য প্রস্তাবিত তালিকায় বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর নামও রয়েছে। কিন্তু নিজ জন্মভূমিতেই এখন পর্যন্ত এমন সম্মাননা তিনি পাননি। ব্রিটেনের নোটে ছবি এলে এটা হবে গর্বের বিষয়। তবে এমন সম্মাননা আমাদের দেশ থেকেই সূচনা হতে পারে, যা হবে সত্যিকারের গর্ব। আমাদের এখনো সেই সুযোগ আছে।  

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৮
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।