ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

নিষিদ্ধ ঘোষিত মেডিকেল কলেজে ভর্তির দায় নেবে না সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৮
নিষিদ্ধ ঘোষিত মেডিকেল কলেজে ভর্তির দায় নেবে না সরকার মেডিকেল শিক্ষার্থী (ফাইল ফটো)

ঢাকা: বেসরকারি মেডিকেল কলেজে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখতে যেসব কলেজকে নির্দেশ দেওয়া হয়েছিল সেগুলোতে ভর্তি হলে তার দায় নেবে না সরকার। বরং শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বাতিল করার পাশাপাশি কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে বলে সতর্ক করে দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেন, দেশে চিকিৎসা শিক্ষার মান সমুন্নত রাখতে বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালা অনুসরণে সরকার কঠোর অবস্থান বজায় রাখবে। এজন্য নিয়মের ব্যত্যয় ঘটিয়ে ছাত্র-ছাত্রী ভর্তি করলে তাদের রেজিস্ট্রেশন বাতিলের জন্য বিএমডিসিকে ব্যবস্থা নিতে বলে দেওয়া হয়েছে।

রোববার (২ ডিসেম্বর) সচিবালয়ে বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালা সংক্রান্ত সভায় স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

সভায় সিলেটের রাগীব-বারেয়া মেডিকেল কলেজ পরিচালনায় দীর্ঘদিনের অনিয়মের জন্য জরিমানা ও আসন সংখ্যা কমানোসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে পদক্ষেপ নিতে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিবকে দায়িত্ব দেন মন্ত্রী। তিনি বলেন, সরকারি আদেশে নতুন শিক্ষার্থী ভর্তি না করার জন্য যেসব কলেজ তালিকাভুক্ত সেগুলো এখনো ছাত্র ভর্তির চেষ্টা চালাচ্ছে। ঐসব কলেজে ভর্তি হলে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বাতিলের জন্য বিএমডিসিকে অগ্রিম নির্দেশনা দেওয়া হয়েছে।

চলতি শিক্ষাবর্ষেও গতবারের মতো কোনো বেসরকারি কলেজে আসন সংখ্যা না বাড়ানোর সিদ্ধান্ত অব্যাহত রাখার ক্ষেত্রে সভায় উপস্থিত কর্মকর্তারা ঐকমত্য পোষণ করেন।
 
নাসিম বলেন, গত কয়েক বছরে সরকারের কঠোর অবস্থানের কারণে দেশে চিকিৎসা শিক্ষার মান অনেক উন্নত হয়েছে। এর ফলে আগামী বছরগুলোতে দেশ ও জাতি বেশ কিছু সুচিকিৎসক পাবে। বিদেশ থেকে আসা শিক্ষার্থীরা বাংলাদেশের মেডিকেল কলেজগুলো থেকে পাশ করে দেশে ফিরে গিয়ে উন্নত ও দক্ষ সেবা দিতে পারছে বলে অভিমত ব্যক্ত করেছেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা। এ সুনাম অক্ষুণ্ণ রাখতে সরকার কঠোর অবস্থান বজায় রাখতে বদ্ধপরিকর।

তিনি বলেন, চিকিৎসা শিক্ষার মান নিয়ে কোনো আপোষ করবে না সরকার। অতীতে যারা নিয়ম ভেঙ্গে শিক্ষার্থী ভর্তি করিয়েছে, নীতিমালা অনুসরণ না করে কলেজ পরিচালনায় অনিয়ম করেছে, তাদের বিরুদ্ধে জরিমানাসহ বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। এসব দৃষ্টান্ত থেকে যারা শিক্ষা নিবে না তাদের ক্ষেত্রেও কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

সভায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন- স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহউদ্দিন, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাইল, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, বিএমএ মহাসচিব অধ্যাপক ডা. ইহতেশামুল হক দুলাল, বিএমডিসি সভাপতি অধ্যাপক ডা. সহিদুল্লাহসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৮
এমএএম/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।