ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিভাগ একীভূত করার দাবিতে রাবিতে ক্লাস বর্জন

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৭ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৮
বিভাগ একীভূত করার দাবিতে রাবিতে ক্লাস বর্জন সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগ ও ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ একীভূত না হলে ক্লাসে ফিরবেন না বলে ঘোষণা দিয়েছেন এপিইই বিভাগের শিক্ষার্থীরা।

রোববার (০২ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রথম বিজ্ঞান ভবনের সামনে বিভাগের আয়োজনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা এ ঘোষণা দেন। একইসঙ্গে দুই বিভাগ একীভূত করা নিয়ে অনুষদের সিদ্ধান্তকে বর্জন করে শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিভাগের শিক্ষার্থী কাশিম পারভেজ ও প্রাক্তন শিক্ষার্থী মঞ্জুর মোর্শেদ বলেন, অনুষদের সভায় এপিইই বিভাগকে ইইই বিভাগের সঙ্গে একীভূত না করার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা সম্পূর্ণ অযৌক্তিক। আমরা এ সিদ্ধান্ত বর্জন করছি।

বর্তমানে চাকরিতে আবেদনের জন্য এপিইই বিভাগের নাম থাকে না। তাই অনেক বিশ্ববিদ্যালয়ে এপিইই বিভাগকে ইইই বিভাগ করা হয়েছে। তাই আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয়েও এপিইই বিভাগকে ইইই বিভাগ চায়। এর আগেও আমরা দাবি তুলেছিলাম। কিন্তু আমাদের আশ্বস্ত করলেও বিশ্ববিদ্যালয় কোনো পদক্ষেপ নেয়নি। এখন আমাদের দাবি আদায় না হলে আমরা ক্লাসে ফিরবো না।  

শিগগিরই দাবি মেনে না নেওয়া হলে কঠোর কর্মসূচির ডাক দেওয়া হবে বলে সংবাদ সম্মেলনে ঘোষণা দেন শিক্ষার্থীরা।

এর আগে, সকাল ১০টার দিকে একই দাবিতে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, গত ১১ নভেম্বর থেকে বিভাগ দুটিকে একীভূতকরণের দাবিতে  ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করে আসছিলো এপিইই বিভাগের শিক্ষার্থীরা। পরে বিভাগের শিক্ষকরা তাদের আশ্বস্ত করলে তারা কর্মসূচি স্থগিত করেন। এর প্রেক্ষিতে ২০ নভেম্বর ইইই বিভাগের শিক্ষার্থীরা দুই বিভাগকে এক না করার দাবিতে আন্দোলন শুরু করে। দুই পক্ষে পাল্টাপাল্টি কর্মসূচির মধ্যে গত ২৯ নভেম্বর প্রকৌশল অনুষদের মিটিংয়ে দুই বিভাগ একীভূত না করার সিদ্ধান্ত হয়।  

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।