ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবি ক্যাম্পাসে বিজয় র‌্যালি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৮
ঢাবি ক্যাম্পাসে বিজয় র‌্যালি বিজয় র‌্যালিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: একাত্তরের মহান মুক্তিযুদ্ধে বিজয়ের মাস ডিসেম্বরে ক্যাম্পাসে ‘বিজয় র‌্যালি’ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

শনিবার (০১ ডিসেম্বর) অপরাজেয় বাংলার পাদদেশে বেলুন ও পায়রা উড়িয়ে বিজয় র‌্যালির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। র‌্যালিটি টিএসসি হয়ে সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা চত্বরে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রমুখ। বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রভোস্টসহ বিপুল সংখ্যক শিক্ষক, ছাত্র-ছাত্রী ও কর্মকর্তা-কর্মচারী র‌্যালিতে অংশগ্রহণ করেন।
 
সমাবেশে ঢাবি উপাচার্য আখতারুজ্জামান বলেন, স্বাধীনতা বিরোধী অপশক্তি দেশে আবার ষড়যন্ত্র শুরু করেছে। এসব ষড়যন্ত্র প্রতিহত করে বিজয়ের ধারা   অব্যাহত রাখার জন্য তরুণ প্রজন্মকে অঙ্গীকার করতে হবে। মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনা এবং উদার, নৈতিক ও মানবিক মূল্যবোধ ধারণ করে সামনে এগিয়ে যাওয়ার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।
 
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তিনি বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু ১৯৭১ সালে ঐতিহাসিক ৭মার্চের ভাষণটি দিয়ে ছিলেন। বঙ্গবন্ধুর সেই ভাষণ ইতোমধ্যেই ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি পেয়েছে। ওই ভাষণ যেমন একাত্তরে বাঙালি জাতিকে উদ্বুদ্ধ করেছিল, তেমনি ভবিষ্যতে বিশ্বের সব নির্যাতিত, নিপীড়িত, অবহেলিত ও বঞ্চিত জনগোষ্ঠীকে অনুপ্রাণিত করবে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৮
এসকেবি/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।